বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের কৃষি, পশু ও স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়েরও আচার্য হতে চলেছেন মুখ্যমন্ত্রী
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি। (PTI)

রাজ্যের কৃষি, পশু ও স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়েরও আচার্য হতে চলেছেন মুখ্যমন্ত্রী

  • সোমবারের বৈঠকে রাজ্যের অন্যান্য দফতরের অধীন সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতেও আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসানোর প্রস্তাব পাশ হয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, বিধানসভার আসন্ন অধিবেশনে এই প্রস্তাব বিল আকারে পেশ করা হবে।

মুখ্যমন্ত্রীকে রাজ্যের সব সরকারি প্রাণী, স্বাস্থ্য ও কৃষি বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাব পাশ হল মন্ত্রিসভার বৈঠকে। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়েছে এই সিদ্ধান্ত। এজন্য আইন পরিবর্তন করতে বিল আনা হবে বিধানসভায়।

রাজ্যে শিক্ষা দফতরের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসানোর প্রস্তাব পাশ হয়েছিল মন্ত্রিসভার গত বৈঠকে। রাজ্যপালকে সরিয়ে ওই পদে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী। সোমবারের বৈঠকে রাজ্যের অন্যান্য দফতরের অধীন সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতেও আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসানোর প্রস্তাব পাশ হয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, বিধানসভার আসন্ন অধিবেশনে এই প্রস্তাব বিল আকারে পেশ করা হবে। বিল পাশ হলে তা পাঠানো হবে রাজ্যপালের কাছে। রাজ্যপাল বিলে সই না করলে অর্ডিন্যান্স জারি করবে সরকার। একই সঙ্গে এদিন সিদ্ধান্ত হয়েছে রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ভিজিটর পদে থাকবেন শিক্ষামন্ত্রী।

রাজ্য সরকারের এই পদক্ষেপে শিক্ষার রাজনীতিকরণের ষোল কলা পূর্ণ হল বলে মনে করছেন শিক্ষাবিদদের একাংশ। তাদের দাবি আচার্যের মতো পদে অরাজনৈতিক ব্যক্তি থাকাই বাঞ্ছনীয়। সেখানে মুখ্যমন্ত্রীকে বসানো হলে শিক্ষার মানের অবনমন আসন্ন।

 

বন্ধ করুন