সোমবার র‌্যাপিড টেস্টের জন্য কলকাতায় এক ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: পিটিআই। (PTI)
সোমবার র‌্যাপিড টেস্টের জন্য কলকাতায় এক ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: পিটিআই। (PTI)

বাংলার ৭৮ জনের র‌্যাপিড টেস্ট, করোনা পজিটিভ কলকাতার ২ বাসিন্দা

হাওড়ায় ৬৪ জন এবং কলকাতায় ১৪ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছে।

কেন্দ্রের থেকে পাওয়া র‌্যাপিড টেস্টিং কিটের সাহায্যে কলকাতা ও হাওড়ায় রক্ত পরীক্ষার পরে মাত্র দুই জন করোনা আক্রান্তের সন্ধান পেল পশ্চিমবঙ্গ সরকার।

মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ICMR-এর থেকে পাওয়া কিটের সাহায্যে রক্ত র‌্যাপিড টেস্টিং পদ্ধতিতে মোট ৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে সোমবার। তার মধ্যে হাওড়ায় ৬৪ জন এবং কলকাতায় ১৪ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়।



আরও পড়ুন: কীসের জন্য কেন্দ্রীয় দল? না জানালে তাদের কাজ করতে দেব না, হুঁশিয়ারি মমতার


জানা গিয়েছে, এই ৭৮ জনের মধ্যে দুই ব্যক্তির নমুনায় করোনাভাইরাস সংক্রমণের উপস্থিতি ধরা পড়েছে। দুই আক্রান্তই কলকাতার বাসিন্দা, জানিয়েছে রাজ্য স্বাস্থ্য মন্ত্রক।

এ দিন সকালে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত তথ্য অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৩৯২। এঁদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৩ জন। সংক্রমণে মারা গিয়েছেন ১২ জন।



আরও পড়ুন: কেন্দ্রীয় দলের রিপোর্টে করোনা নিয়ে মমতার সব কারচুপি ধরা পড়ে যাবে: দিলীপ


করোনা সংক্রমণ রুখতে জারি করা লকডাউন বিধি যথাযথ মানা হচ্ছে না বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। গতকাল তার জেরে রাজ্যে মুখ্যসচিবকে চিঠি লিখে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রক।



আরও পড়ুন: এক দিনে ৫৩, কেন্দ্রের খাতায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত ৪০০ ছুঁইছুঁই


শুধু তাই নয়, একই সঙ্গে বিকেলেই কলকাতায় এসে পৌঁছন কেন্দ্রীয় সরকারের বিশেষ অনুসন্ধানকারী দল। কলকাতা-সহ বাংলার ৭টি হটস্পটে নিষেধাজ্ঞা অমান্য করার গুরুতর অভিযোগের ভিত্তিতে সরেজমিনে তদন্ত করে স্বরাষ্ট্র মন্ত্রককে রিপোর্ট জানানোর নির্দেশ রয়েছে দলের সদস্যদের উপরে।

এ দিকে, কেন্দ্রীয় দল রাজ্যে পা রাখায় প্রকাশ্যে ক্ষোভ উগরে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্তের ব্যাখ্যা চেয়ে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে চিঠি পাঠিয়েছেন তৃণমূল নেত্রী।

বন্ধ করুন