বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB: সবুজ সাথীর দৌলতে সাইকেলের ব্যবহারে যোগীর রাজ্যকে পিছনে ফেলে প্রথমে বাংলা
সাইকেলের ব্যবহারে এগিয়ে রাজ্য। প্রতীকী ছবি।

WB: সবুজ সাথীর দৌলতে সাইকেলের ব্যবহারে যোগীর রাজ্যকে পিছনে ফেলে প্রথমে বাংলা

  • ২০১৫ সাল থেকে সাতটি পর্যায়ে প্রায় রাজ্যের ১ কোটি ৫ লক্ষ পড়ুয়াকে এখনও পর্যন্ত সাইকেল দিয়েছে রাজ্যসরকার। মোট চারটি পর্যায়ে সবুজসাথী প্রকল্পের সাইকেল দেওয়া হয়েছে।

সাইকেল ব্যবহারে সারাদেশের মধ্যে সবচেয়ে প্রথমে রয়েছে পশ্চিমবঙ্গ। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় দেখা গিয়েছে বাংলার ৭৮.৯ শতাংশ বাড়িতে সাইকেল রয়েছে। আর বাইক রয়েছে ২৮.৫ শতাংশ বাড়িতে এবং ২.৮ পরিবারে নিজস্ব গাড়ি রয়েছে। এ রাজ্যে সাইকেল বেশি ব্যবহারের কারণ হল রাজ্য সরকারের সবুজ সাথী প্রকল্প। এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

২০১৫ সাল থেকে সাতটি পর্যায়ে প্রায় রাজ্যের ১ কোটি ৫ লক্ষ পড়ুয়াকে এখনও পর্যন্ত সাইকেল দিয়েছে রাজ্য সরকার। মোট চারটি পর্যায়ে সবুজসাথী প্রকল্পের সাইকেল দেওয়া হয়েছে। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা চালানো হয়েছে ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত। সবুজ সাথী প্রকল্পে এত সংখ্যক সাইকেল পাওয়ার ফলে রাজ্যে সাইকেলের ব্যবহার বেড়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও সাইকেল ব্যবহারের সঙ্গে পরিবারের আর্থিক সঙ্গতি জড়িয়ে রয়েছে, তেমনি আবার স্বাস্থের বিষয়টিও জড়িয়ে রয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে উত্তরপ্রদেশে সাইকেলের ব্যবহার ৭৫.৬ শতাংশ অর্থাৎ সাইকেলের ব্যবহারের দিক দিয়ে যোগী আদিত্যনাথ রাজ্য উত্তরপ্রদেশের থেকে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।

সমীক্ষায় জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে গ্রামের পাশাপাশি শহর এলাকায় সাইকেলের ব্যবহার ভালোই রয়েছে। সেই নিরিখে রাজ্যে গ্রামের ৮২.৩ শতাংশ পরিবার যেখানে সাইকেল ব্যবহার করে থাকে সেখানে ৭১.৯ শতাংশ পরিবার সাইকেলের ব্যবহার করে থেকে। অন্যদিকে, এরই মধ্যে সাইকেল পার্ক তৈরির কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। খড়্গপুরে এই পার্ক তৈরি করে ১৮ মাসে ৪ লক্ষ সাইকেল তৈরির পরিকল্পনা রয়েছে।

বন্ধ করুন