বিকাশ ভবনের বিজ্ঞপ্তিতে স্বস্তিতে স্কুল শিক্ষকরা। ছবিটি প্রতীকী।
বিকাশ ভবনের বিজ্ঞপ্তিতে স্বস্তিতে স্কুল শিক্ষকরা। ছবিটি প্রতীকী।

West Bengal school teacher transfer notification- নিজ জেলায় বদলির বিষয়ে নয়া বিজ্ঞপ্তি

বদলির ক্ষেত্রে যাতে কোনও অসুবিধা সৃষ্টি না হয়, সে বিষয়েও নজর দিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। পাশাপাশি, স্কুল কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষাকর্মী, লাইব্রেরিয়ান-সহ সকল কর্মীকে মিউচুয়াল ট্রান্সফারের জন্য রিলিজ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কর্মরত শিক্ষকদের এবার আর দূরের জেলায় বদলি করা হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্বতন ঘোষণার পরে এই মর্মে নয়া বিজ্ঞপ্তি জারি করল বিকাশ ভবন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষকদের মিউচুয়াল ট্রান্সফারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। বদলির ক্ষেত্রে যাতে কোনও অসুবিধা সৃষ্টি না হয়, সে বিষয়েও নজর দিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। পাশাপাশি, স্কুল কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষাকর্মী, লাইব্রেরিয়ান-সহ সকল কর্মীকে মিউচুয়াল ট্রান্সফারের জন্য রিলিজ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য মন্ত্রিসভায় নীতিগত সিদ্ধান্ত অনুমোদনের জেরে এর আগে সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, কর্মরত শিক্ষকদের আর দূর জেলায় বদলি হতে হবে না। নিজের জেলাযতেই তাঁরা পড়ানোর সুযোগ পাবেন।

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেও বেশ কিছু দিন থমকে ছিল শিক্ষকদের বদলি। স্কুল সার্ভিস কমিশনের তরফে মিউচুয়াল বা পারস্পরিক বদলির জন্য ২০১৯ সালের শেষের দিকে শুনানি হলেও নতুন স্কুলে নিয়োগের ছাড়পত্র পাননি বহু শিক্ষক। কমিশন ও বিকাশ ভবনের সমন্বয়ের অভাবে বদলি থমকে রয়েছে বলে অভিযোগ তুলেছিলেন শিক্ষকরা।

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্পাদক অনিমেষ হালদার বিকাশ ভবন থেকে জারি করা বিজ্ঞপ্তিতে সন্তোষ প্রকাশ করে জানিয়েছেন, ‘শিক্ষকদের বদলির বিষয়টি এতদিন থমকে ছিল দফতরগুলির সমন্বয়ের অভাবে। আশা করি, এই নির্দেশের ফলে পর্ষদ আরও দায়িত্ব দিয়ে শিক্ষকদের বদলির বিষয়টি দ্রুত কার্যকর করবে।’

বন্ধ করুন