বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বদলে যেতে পারে উচ্চ মাধ্যমিকের সূচি, আবেদন করলেন শিক্ষামন্ত্রী
পার্থ চট্টোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
পার্থ চট্টোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

বদলে যেতে পারে উচ্চ মাধ্যমিকের সূচি, আবেদন করলেন শিক্ষামন্ত্রী

  • শিক্ষামন্ত্রীর অনুরোধ, দেশ জুড়ে ওই দিন হুল দিবস পালিত হয়। উসবের দিনে পরীক্ষাগ্রহণের পক্ষপাতী নয় সরকার। সঙ্গে শিক্ষামন্ত্রী জানান ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচিও দ্রুত প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ।

বদলাতে পারে ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের সূচি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে সূচি বদলের আবেদন জানিয়েছেন খোদ পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর অনুরোধ, ৩০ জুনের পরীক্ষা যেন অন্য কোনও দিন নেওয়ার ব্যবস্থা করে সংসদ। কারণ, ওই দিন হুল দিবস পালিত হয় দেশজুড়ে। 

গত বৃহস্পতিবার প্রকাশিত হয় আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি। সংসদের তরফে জানানো হয়, ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে পরীক্ষা। সেই সূচি অনুসারে ৩০ জুন রয়েছে পরীক্ষা। সূচি অনুসারে ওই দিন সংখ্যাতত্ত্ব, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট পরীক্ষা হওয়ার কথা। ওই পরীক্ষাগুলি অন্য দিন গ্রহণের অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

শিক্ষামন্ত্রীর অনুরোধ, দেশ জুড়ে ওই দিন হুল দিবস পালিত হয়। উসবের দিনে পরীক্ষাগ্রহণের পক্ষপাতী নয় সরকার। সঙ্গে শিক্ষামন্ত্রী জানান ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচিও দ্রুত প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। ১ জুন থেকে শুরু হওয়ার কথা মাধ্যমিক পরীক্ষা। 

একে করোনার জেরে স্কুল কলেজ বন্ধ। যার ফলে পাঠক্রম শেষ হয়নি কোনও স্কুলেই। ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ২ পরীক্ষারই পাঠক্রমে বড়সড় কাটছাঁট করতে হয়েছে। তার ওপর আগামী বছর এপ্রিলে রাজ্যে বিধানসভা নির্বাচন। তার মধ্যে পরীক্ষার আয়োজন করলে লাউড স্পিকার বাজিয়ে নির্বাচনী প্রচার করতে পারবে না রাজনৈতিক দলগুলি। তাই ভোট পার করে ফেব্রুয়ারির মাধ্যমিক পরীক্ষা গিয়ে পড়েছে জুনে। মার্চের উচ্চ মাধ্যমিকেরও হয়েছে একই পরিণতি।

 

বন্ধ করুন