বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পূর্বসূরিদের পদাঙ্ক অনুসরণ করে কেন্দ্রের দেওয়া পদ্মভূষণ ফেরালেন বুদ্ধদেব
বুদ্ধদেব ভট্টাচার্য।
বুদ্ধদেব ভট্টাচার্য।

পূর্বসূরিদের পদাঙ্ক অনুসরণ করে কেন্দ্রের দেওয়া পদ্মভূষণ ফেরালেন বুদ্ধদেব

  • মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসের আগের বিকেলে প্রথা মেনে পদ্মসম্মান প্রাপকদের তালিকা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তাতে সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম রয়েছে বুদ্ধবাবুর।

বামপন্থী আন্দোলনের প্রথা মেনে কেন্দ্রীয় সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান গ্রহণ করবেন না রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন বুদ্ধবাবু নিজে।

সংক্ষিপ্ত বিবৃতিতে বুদ্ধবাবু জানিয়েছেন, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। আমাকে যদি পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসের আগের বিকেলে প্রথা মেনে পদ্মসম্মান প্রাপকদের তালিকা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তাতে সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম রয়েছে বুদ্ধবাবুর। এর পরই তিনি সম্মান গ্রহণ করবেন কি না তা নিয়ে জল্পনা শুরু হয়। সূত্রের খবর, পূর্বসূরীদের পদাঙ্ক অনুসরণ করে পদ্ম পুরস্কার ফেরালেন তিনিও।

এদিন বিবৃতিতে সূর্যবাবু লিখেছেন, ‘আমরা বুদ্ধবাবু ও তাঁর পরিবারের সঙ্গে আলোচনা করছি। ওনার ইচ্ছা জেনেই সিদ্ধান্ত হবে। জ্যোতিবাবুকেও ভারতরত্ন দেওয়া হয়েছিল। জ্যোতিবাবু তা প্রত্যাখ্যান করেছিলেন। আমাদের দলের সেটাই বোঝাপড়া। যা বিবৃতি হবে, বুদ্ধবাবুর নামেই হবে।’

বাম রাজনীতির তত্ত্ব অনুসারে রাষ্ট্রের সম্মানের থেকে সাধারণ মানুষের মনে থাকতে চান তাঁরা। রাষ্ট্রের সম্মান গ্রহণ করলে সরকারের সমালোচনার ক্ষেত্রে অনেক দায়িত্বশীল হতে হয় বলেও দাবি বাম নেতাদের একাংশের। তাছাড়া নামের আগে পদ্ম পুরস্কারের উপাধি লাগলে সাধারণ মানুষ তাঁর থেকে দূরে সরে যেতে পারে বলেও মনে করেন অনেকে।

 

বন্ধ করুন