বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেকারত্ব কমানোর লক্ষ্যমাত্রা নেই, সাধারণ বাজেটকে ‘থটলেস’ বললেন অমিত মিত্র

বেকারত্ব কমানোর লক্ষ্যমাত্রা নেই, সাধারণ বাজেটকে ‘থটলেস’ বললেন অমিত মিত্র

অমিত মিত্র এবং নির্মলা সীতারামন। (ছবি সৌজন্য ফেসবুক ফাইল ছবি এবং হিন্দুস্তান টাইমস)

এদিন কেন্দ্র ১০০ দিনের কাজের বরাদ্দ কমিয়েছে বলে অভিযোগ করেন অমিতবাবু। বলেন, বাজেটভাষণে উল্লেখ না থাকলেও ছোট অক্ষরে তা লিখে রেখেছে কেন্দ্রীয় সরকার।

সাধারণ বাজেট ২০২২ - ২৩-কে ‘থটলেস বাজেট’ বলে কটাক্ষ করলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। কেন্দ্রীয় বাজেটের একগুচ্ছ খামতি তুলে ধরেছেন তিনি। সরাসরি আক্রমণ শানিয়েছেন সাধারণ মানুষের কল্যাণে কেন্দ্রের অভিপ্রায়কে।

এদিন এক ভার্চুয়াল কথোপকথনে অমিতবাবু বলেন, কেন্দ্রীয় সরকার এই বাজেটে বেকারত্ব নিয়ে টুঁ শব্দটি করেনি। দেশে আজ বেকারত্বের হার ৮ শতাংশ। ৩ কোটি মানুষ দেশে বেকার। বেকারত্ব কমানো নিয়ে কোনও লক্ষ্যমাত্রা বাজেটে নেই। উলটো দিকে উপভোক্তা মূল্য সূচক ৬ শতাংশ ছুঁতে চলেছে। বেকারত্ব আর মুদ্রাস্ফিতি একসঙ্গে বেড়েছে এরকম আজ পর্যন্ত কোথাও দেখা যায়নি।

তিনি বলেন, আর্থিক সমীক্ষার রিপোর্ট বলছে দেশে জিডিপি ৮ – ৮.৫ শতাংশ হারে বাড়বে। সেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী দাবি করছেন জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৯.২ শতাংশ।

এদিন কেন্দ্র ১০০ দিনের কাজের বরাদ্দ কমিয়েছে বলে অভিযোগ করেন অমিতবাবু। বলেন, বাজেটভাষণে উল্লেখ না থাকলেও ছোট অক্ষরে তা লিখে রেখেছে কেন্দ্রীয় সরকার। ৯৮ হাজার কোটি টাকা থেকে কমিয়ে ৭৩ হাজার কোটি করা হয়েছে ১০০ দিনের কাজের বরাদ্দ।

এমনকী রাজ্যগুলির সহায়তাও বৃদ্ধি করা হয়নি বাজেটে। যে ১ লক্ষ কোটি টাকা রাজ্যগুলিকে দেবেন বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেছেন তাতে এত রকম শর্ত রয়েছে যে শেষ পর্যন্ত তা ব্যবহার করা যাবে না।

অমিতবাবুর দাবি, কেন্দ্রের ঋণের দায়ভার রাজ্যের ঘাড়ে চাপিয়ে দেওয়া হচ্ছে। কেন্দ্রের আর্থিক ঘাটতি কম দেখাতেই এই রণনীতি নেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি। মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে সরকার কিছু করেনি বলেও অভিযোগ করেছেন তিনি।

 

বাংলার মুখ খবর

Latest News

আপনিও কি চা খেতে ভালোবাসেন! সাবধান, এই কারণে সতর্ক করছে ICMR কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল ‘BJP নেতার থেকে ৩৫ লাখ টাকা উদ্ধার, পরদিন পুলিশ সুপারকে সরাল কমিশন’,তোপ অভিষেকের অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘দুই ছেলের সঙ্গে হানিমুনে…’, বয়সে ছোট বরকে নিয়ে কটাক্ষ রূপাঞ্জনাকে, জবাব রাতুলের বন্দুক নিয়ে রামকৃষ্ণ মিশনে হামলা! ‘তালিবানি জমানা, মমতার নিকৃষ্টতম কাজ!’ বেঙ্গল প্রো টি-২০ লিগে অনুষ্টুপকে নিল হাওড়া, কোন দলে গেলেন অভিজ্ঞ মনোজ তিওয়ারি? ভোটের ফল বেরোলেই কোন কোন শেয়ারে টাকার ফোয়ারা? ইঙ্গিত মোদী, ‘হাঁফিয়ে যাবেন….’ 'কোনও ওটিপি আসেনি...' সাইবার ফ্রডের শিকার অর্জুন বিজলানি, খোয়ালেন কত টাকা? শেষের মুখে সেভক-রংপো রেল প্রকল্পের টানেল, দার্জিলিংয়ে কাজের বিরাট অগ্রগতি

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.