বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৯৫ শতাংশ ভাতা বাড়ল পুরসভার স্বাস্থ্যকর্মীদের, এককালীন মিলবে ৩ লক্ষ টাকা: ফিরহাদ
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

৯৫ শতাংশ ভাতা বাড়ল পুরসভার স্বাস্থ্যকর্মীদের, এককালীন মিলবে ৩ লক্ষ টাকা: ফিরহাদ

  • স্বাস্থ্যকর্মীদের (Honorary Health Worker) ভাতা এর আগে ছিল ৩১২৫ টাকা। তা বাড়িয়ে সাড়ে ৪ হাজার টাকা করা হচ্ছে। অতএব আগের থেকে ভাতা বৃদ্ধি হচ্ছে ৪৪ শতাংশ।

একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে চিকিৎসক, নার্সদের সঙ্গে মারণ ভাইরাস করোনার বিরুদ্ধে লড়াই করেছেন স্বাস্থ্যকর্মীরা। তাঁদের সেই লড়াইকে এবার কুর্নিশ জানাল রাজ্য সরকার। ৪৪ থেকে ৯৫ শতাংশ ভাতা বাড়ানো হচ্ছে পুরসভার স্বাস্থ্যকর্মীদের। একইসঙ্গে তাঁদের এককালীন ৩ লাখ টাকা দেওয়া হবে টার্মিনাল বেনিফিট হিসেবে। বুধবার একটি টুইটে এই ঘোষণা করেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, পুরসভার স্বাস্থ্যকর্মীদের (Honorary Health Worker) ভাতা এর আগে ছিল ৩১২৫ টাকা। তা বাড়িয়ে সাড়ে ৪ হাজার টাকা করা হচ্ছে। অতএব আগের থেকে ভাতা বৃদ্ধি হচ্ছে ৪৪ শতাংশ। এর পাশাপাশি রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে ফার্স্ট টিয়ার সুপারভাইজারদের (First Tier Supervisor) ভাতার পরিমাণ ৩৩৩৮ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৬ হাজার টাকা করা হচ্ছে। ‌এ ক্ষেত্রে ভাতা বাড়ল প্রায় ৯৫ শতাংশ।

এর পাশাপাশি স্বাস্থ্যকর্মী ও ফার্স্ট টিয়ার সুপারভাইজার— এই দুই কর্মীদের ক্ষেত্রেই চুক্তি শেষে বা অবসরের সময় এককালীন ৩ লাখ টাকা দেওয়ার কথা এদিন ঘোষণা করেছেন ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, টার্মিনাল বেনিফিট (‌Terminal Benefit) ‌হিসেবে উভয় ক্ষেত্রের কর্মীদেরই এককালীন ৩ লক্ষ টাকা দেওয়া হবে। রাজ্যের পুরমন্ত্রী আরও জানিয়েছেন, রাজ্য অর্থ দফতর এই ভাতা বৃদ্ধির সুপারিশে অনুমোদন দিয়েছে।

এদিন টুইটে স্বাস্থ্যকর্মীদের লড়াইকে কুর্নিশ জানিয়ে ফিরহাদ হাকিম লিখেছেন, করোনা মহামারী গোটা পৃথিবীকে এটা বুঝিয়ে দিয়েছে যে আমাদের জীবনে স্বাস্থ্যকর্মীদের গুরুত্ব কতটা অপরিসীম। প্রতিদিন তাঁরা আমাদের জন্য এই লড়াই লড়ে গিয়েছেন। তাই তাঁদের লড়াইকে কুর্নিশ জানিয়ে এই ঘোষণা করতে পেরে আমি অনেক খুশি।

বন্ধ করুন