বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজোর মুখে আরও আধুনিক পশ্চিমবঙ্গের দমকল বাহিনী, রাজ্যে এল ৪টি রোবোটিক ইঞ্জিন

পুজোর মুখে আরও আধুনিক পশ্চিমবঙ্গের দমকল বাহিনী, রাজ্যে এল ৪টি রোবোটিক ইঞ্জিন

এই নতুন অত্যাধুনিক ইঞ্জিনগুলি রিমোটের দ্বারা ১০০ মিটার দূর থেকেও নিয়ন্ত্রণ করা যাবে। ছবি সৌজন্য : এএনআই

একইসঙ্গে এদিন রাসায়নিক কারখানায় বড়সড় অগ্নিকাণ্ড হলে তা মোকাবিলার জন্য দমকলের যে অগ্নিনির্বাপক সরঞ্জাম ও গাড়ি দরকার তার সূচনা করা হয়।

পুজোর আগে অগ্নিকাণ্ড মোকাবিলায় হাত আরও শক্ত হল পশ্চিমবঙ্গ দমকল বাহিনীর। বৃহস্পতিবার আরও চারটি অত্যাধুনিক অগ্নিনির্বাপক গাড়ি বা ইঞ্জিন এল রাজ্যের দমকলের হাতে। সেগুলি প্রত্যকটি রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে। একইসঙ্গে এদিন রাসায়নিক কারখানায় বড়সড় অগ্নিকাণ্ড হলে তা মোকাবিলার জন্য দমকলের যে অগ্নিনির্বাপক সরঞ্জাম ও গাড়ি দরকার তার সূচনা করা হয়।

দমকলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, আগুন নেভাতে বা লোকজনকে উদ্ধার করতে আমাদের দমকলকর্মীরা ভয়াবহ পরিস্থিতিতে যে সব জায়গায় পৌঁছতে পারে না, সেখানেও পৌঁছে যাবে নতুন রোবোটিক দমকল ইঞ্জিন। আগুন নিয়ন্ত্রণে আনতে অনেকটাই সুবিধা হবে। এই নতুন অত্যাধুনিক ইঞ্জিনগুলি রিমোটের দ্বারা ১০০ মিটার দূর থেকেও নিয়ন্ত্রণ করা যাবে। এর প্রত্যেকটিতে রয়েছে তাপ সংবেদনশীল সরঞ্জাম (‌থার্মাল সেন্সিং ইক্যুইপমেন্ট)‌ অপটিকাল ক্যামেরা। এই ইঞ্জিন মিনিট প্রতি ১৮০০ লিটার গতিতে জল ছুড়তে সক্ষম।

একইসঙ্গে রাসায়নিক কারখানা বা গুদামে যে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে তার সঙ্গে লড়াই করতে আরও বেশ কিছু অগ্নিনির্বাপক সরঞ্জাম ও গাড়ি কিনেছে পশ্চিমবঙ্গ দমকল বিভাগ। এ ব্যাপারে ওই আধিকারিক জানিয়েছেন, রাসায়নিক কারখানায় আগুন নিয়ন্ত্রণে সক্ষম ফোম ছড়ানোর ৫টি ইঞ্জিন কেনা হয়েছে। পাশাপাশি আরও ১০টি নতুন ছোট দমকল ইঞ্জিনের ব্যবস্থা করেছি আমরা। যার প্রত্যেকটির ৩ হাজার লিটার জল ধারণের ক্ষমতা রয়েছে। আকারে ছোট এই দমকল ইঞ্জিনগুলি খুব সহজেই পাহাড়ি এলাকার রাস্তা এবং শহরের অলিগলিতে ঢুকে যেতে পারবে যেখানে দমকলের বড় গাড়িগুলি যেতে অপারগ।

জানা গিয়েছে, রাজ্যের দমকল বাহিনীকে আরও আধুনিক করতে এই সব ইঞ্জিন, গাড়ি ও অন্য সরঞ্জাম কিনতে ১৮ কোটি টাকার বেশি খরচ হয়েছে। এগুলি ছাড়ায় আরও ১০০টি নতুন বাইকের সূচনা করা হয়েছে। সেগুলির মধ্যে আগুন নেভানোর নানারকম সরঞ্জাম রয়েছে। ইতিমধ্যে এমন বেশ কয়েকটি দমকলের বাইক আগুন নিয়ন্ত্রণে ভাল ভাবে কাজে এসেছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.