বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Modi-Mamata: কর বাবদ রাজ্যের প্রাপ্য মেটালো মোদী সরকার, আবার লক্ষ্মীলাভ করল বাংলা

Modi-Mamata: কর বাবদ রাজ্যের প্রাপ্য মেটালো মোদী সরকার, আবার লক্ষ্মীলাভ করল বাংলা

নরেন্দ্র ‌মোদী–মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

২০২২ সালের ৫ নভেম্বর রাজ্যে এসেছিল বকেয়া ৯৯৫ কোটি টাকা। কেন্দ্রের কাজ থেকে সর্বশিক্ষা অভিযানের ৯৫৫ কোটি টাকা পেয়েছিল রাজ্য সরকার। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে দু’‌দফায় টাকা দিল কেন্দ্রীয় সরকার। এখনও ১০০ দিনের কাজের টাকা বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার। মার্চের বরাদ্দ কর বাবদ টাকা পেল সমস্ত রাজ্যই।

আবাস যোজনা থেকে সড়ক যোজনার টাকা বাকি রেখেছে কেন্দ্রীয় সরকার। এমনকী একশো দিনের কাজের টাকাও বারবার বলা সত্ত্বেও ছাড়েনি নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু এই অভিযোগের মধ্যেই রাজ্যকে আবার টাকা পাঠাল কেন্দ্র। কর বাবদ রাজ্যগুলির যে টাকা প্রাপ্য হয় সেই টাকার মার্চ মাসের বরাদ্দ মিটিয়ে দিল মোদী সরকার। তার জেরে বাংলা পেল ১০ হাজার ৬৪২ কোটি টাকা। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং নাগাল্যান্ড–সহ অন্যান্য রাজ্যও পেয়েছে এই টাকা। তবে পরিমাণের তারতম্য রয়েছে।

পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে রাজ্যকে এই টাকা দিচ্ছে কেন্দ্র। ফলে বারবার বাংলাকে টাকা না দেওয়ার জন্য বঙ্গ–বিজেপির নেতাদের লেখা চিঠি তেমন কাজে এল না বলে মনে করা হচ্ছে। এই আবহেই বাংলা টাকা দিল মোদী সরকার। কর বাবদ রাজ্যগুলির যে টাকা প্রাপ্য, সেই টাকার মার্চ মাসের বরাদ্দ মিটিয়ে দিল কেন্দ্রীয় সরকার। বাংলা পেল মোট ১০ হাজার ৬৪২ কোটি টাকা। যা উন্নয়নের কাজে লাগবে। এটা রাজ্যের প্রাপ্য ছিল।

এদিকে এখন বঙ্গ–রাজনীতিতে নয়া সংযোজন হয়েছে বকেয়া ডিএ বা মহার্ঘভাতা। এই নিয়ে আন্দোলনে নেমেছেন সরকারি কর্মচারীদের একাংশ। ‘‌আমার গলা কেটে ফেললেও এখন এর থেকে বেশি ডিএ দেওয়া যাবে না, কোথা থেকে এত টাকা পাব?’‌ কেন্দ্রকে নিশানা করে বলেছিলেন মুখ্যমন্ত্রী। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ‘‌কেন্দ্র টাকা দিচ্ছে না, বঞ্চনা করছে। জিএসটির জন্য কেন্দ্র টাকা পাচ্ছে। কিন্তু জিএসটি বাবদ রাজ্যের টাকা দিচ্ছে না।’‌ তবে এবার মার্চে মাসের বরাদ্দ হিসেবে কর বাবদ টাকা পেল সমস্ত রাজ্যই।

অন্যদিকে রাজ্য সরকারি কর্মচারীদের নয়াদিল্লি গিয়ে আন্দোলন করতে বলেছেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। গতকাল বজবজ থেকে এই কথা বলেন তিনি ডিএ প্রসঙ্গে। তারপরই বাংলা পেল মোট ১০ হাজার ৬৪২ কোটি টাকা। মার্চ মাসেই বাংলার জন্য শিক্ষাখাতে ২ হাজার ৬৫০ কোটি বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। চলতি বছরের জুন মাস থেকে কিস্তির ভিত্তিতে টাকা জমা পড়বে বলে খবর। এমনকী, শর্তসাপেক্ষেই বাংলায় আবাস যোজনায়ও টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। মোট ১১ লাখ বাড়ি তৈরির জন্য ৮,২০০ কোটি টাকা। তবে আরও টাকা বাকি।

আর কী জানা যাচ্ছে?‌ ২০২২ সালের ৫ নভেম্বর রাজ্যে এসেছিল বকেয়া ৯৯৫ কোটি টাকা। প্রায় পাঁচ মাস পর বকেয়া টাকা পেয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কেন্দ্রের কাজ থেকে সর্বশিক্ষা অভিযানের ৯৫৫ কোটি টাকা পেয়েছিল রাজ্য সরকার। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে দু’‌দফায় টাকা দিল কেন্দ্রীয় সরকার। তবে এখনও ১০০ দিনের কাজের টাকা বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‌করের নিয়ম অনুযায়ী রাজ্য টাকা পেয়েছে। বকেয়া টাকাই দেওয়া হয়েছে। এটা কোনও বিশেষ ব্যাপার নয়। ৪১ শতাংশ মোট কর রাজ্য থেকে নিয়ে যায় কেন্দ্র। তার একটা অংশ নিয়ম অনুযায়ী আমরা পাই।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.