বাড়ি > বাংলার মুখ > কলকাতা > প্রেসক্রিপশন আর ২,৮০০ টাকা থাকলে এবার থেকে করোনা পরীক্ষা করাতে পারবেন যে কেউ
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

প্রেসক্রিপশন আর ২,৮০০ টাকা থাকলে এবার থেকে করোনা পরীক্ষা করাতে পারবেন যে কেউ

  • নামি একটি বেসরকারি পরীক্ষাগারের তরফে জানানো হয়েছে, তাদের নিউ টাউন ও এলগিন রোডের শাখায় করোনা পরীক্ষার ব্যবস্থা হয়েছে।

এবার ব্যক্তিগত উদ্যোগে পশ্চিমবঙ্গে করোনার RT-PCR পরীক্ষা করানোর অনুমতি দিল রাজ্য সরকার। এর ফলে ICMR অনুমোদিত পরীক্ষাগারে চিকিৎসকের প্রেসক্রিপশন নিয়ে গেলেই করানো যাবে করোনা পরীক্ষা। এর ফলে উপসর্গহীন করোনা রোগীরা নিজেরাই নিজেদের চিহ্নিত করতে পারবেন বলে দাবি বিশেষজ্ঞদের। 

গোটা বিশ্বজুড়ে বহু মানুষ Covid-19 আক্রান্ত হলেও তাদের কোনও উপসর্গ নেই। সংক্রমণের ফলে তাদের কোনও ক্ষতি না হলেও অন্যদের দেহে করোনা ছড়াচ্ছে তাদের থেকে। তাই বেশি সংখ্যায় পরীক্ষা করানোর ওপর জোর দিচ্ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পশ্চিমবঙ্গে এতদিন করোনা পরীক্ষা পুরোটাই সরকারি নিয়ন্ত্রণে ছিল। অর্থাৎ সরকারি চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর অনুমতি থাকলে তবেই হচ্ছিল পরীক্ষা। এবার সেই ফাঁস খুলল। বেসরকারি পরীক্ষাগারে গাঁটের কড়ি খরচ করে করোনা পরীক্ষা করাতে পারবেন যে কেউ। 

নামি একটি বেসরকারি পরীক্ষাগারের তরফে জানানো হয়েছে, তাদের নিউ টাউন ও এলগিন রোডের শাখায় করোনা পরীক্ষার ব্যবস্থা হয়েছে। চিকিৎসকের প্রেসক্রিপশন থাকলে তবেই পরীক্ষা করা হবে। খরচ পড়বে ২,৮০০ টাকা। যা কেন্দ্রের বেঁধে দেওয়া ৪,৫০০ টাকা থেকে অনেকটাই কম। এক দিনের মধ্যে মিলবে রিপোর্ট। 

ICMR অনুমোদিত পশ্চিমবঙ্গের অন্য পরীক্ষাগারগুলিও দ্রুত করোনা পরীক্ষা শুরু করবে বলে জানানো হয়েছে। এক বেসরকারি পরীক্ষাগারের কর্ণধার জানিয়েছেন, সরকারি পরিকাঠামোয় পরীক্ষা করতে অনেক সময় লাগছে। সেক্ষেত্রে আমরা ১ দিনের মধ্যে রিপোর্ট দিতে পারব। ফলে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা অনেক কমে যাবে। 

 

 

বন্ধ করুন