বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মৃতের সংখ্যা না জেনেই উঃপ্রঃ নিহত পশ্চিমবঙ্গের শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ রাজ্যের
শনিবার সকালে দুর্ঘটনার পর চলছে উদ্ধারকাজ (AP)
শনিবার সকালে দুর্ঘটনার পর চলছে উদ্ধারকাজ (AP)

মৃতের সংখ্যা না জেনেই উঃপ্রঃ নিহত পশ্চিমবঙ্গের শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ রাজ্যের

  • মৃতদের নিকটাত্মীয়কে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে পশ্চিমবঙ্গ সরকার

নিহতের সঠিক সংখ্যা জানা নেই। অথচ উত্তর প্রদেশে পথদুর্ঘটনায় নিহত পশ্চিমবঙ্গের শ্রমিকদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করে দিল রাজ্য সরকার। শনিবার রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক টুইটে একথা জানানো হয়েছে। রাজ্য সরকারের এই টুইটে বিরোধীদের কটাক্ষ, প্রবাসী শ্রমিকদের ক্ষোভের আগুনে জল ঢালতেই অতি তৎপর হয়ে উঠেছে রাজ্য প্রশাসন।

রাজ্য সরকারের তরফে ওই টুইটে লেখা হয়েছে, ‘উত্তর প্রদেশের অউরাইয়া জেলায় দুর্ভাগ্যজনকভাবে নিহত ৩/৪ জনের মৃত্যুতে শোক প্রকাশ করছে পশ্চিমবঙ্গ সরকার। পুরুলিয়ায় বাড়ি ফেরার পথে উত্তর প্রদেশে মৃত্যু হয়েছে তাঁদের। মৃতদের নিকটাত্মীয়কে যত দ্রুত সম্ভব ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ পৌঁছে দেবে রাজ্য সরকার।’

 

রাজ্য সরকারের মৃতের সংখ্যা লেখার কায়দা নিয়ে প্রশ্ন তুলছেন সংবেদনশীল মানুষ। মৃত্যু কি নেহাতই একটা সংখ্যা হয়ে গিয়েছে রাজ্য সরকারের কাছে? মানুষের প্রাণের কোনও দাম নেই? কোনও দাম নেই নিকটাত্মীয়দের কাছে সেই মৃত্যুর অভিঘাতের? 

বিরোধীদের দাবি, ভিনরাজ্য থেকে ফিরতে না পেরে গত কয়েকদিনে ব্যাপক ক্ষোভ জমেছে প্রবাসী শ্রমিকদের মনে। যাঁরা নিজে থেকে ফিরেছেন তাঁদের অনেককেও রাজ্য প্রশাসনের হেনস্থার মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে ক্ষোভের আগুনে জল ঢালতে তাড়াতাড়ি জল ঢালতে মৃতের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ধৈর্য ধরতে পারেনি তৃণমূল সরকার। তাই মৃতের সংখ্যা ৩ না ৪ তা জানার আগেই টুইটে ক্ষতিপূরণ ঘোষণা করে দিয়েছে তারা।

শনিবার ভোররাতে উত্তর প্রদেশের অউরাইয়া জেলায় ২টি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয় ২৪ জন প্রবাসী শ্রমিকের। তাদের মধ্যে বেশ কয়েকজন পশ্চিমবঙ্গের বাসিন্দা বলে জানা যায়। 

 

বন্ধ করুন