বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গয়না, মাদুলি পরে যাওয়া যাবে না স্কুলে, নির্দেশিকায় জানাল সরকার
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

গয়না, মাদুলি পরে যাওয়া যাবে না স্কুলে, নির্দেশিকায় জানাল সরকার

  • এক পড়ুয়ার বই খাতা অন্যজন যাতে স্পর্শ না করে সেব্যাপারেও সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে সরকার। খাবার ভাগ করে খাওয়াতেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

আগামী শুক্রবার থেকে রাজ্যের স্কুলগুলিতে শুরু হতে চলেছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন। তার আছে পড়ুয়া ও অভিভাবকদের জন্য প্রকাশিত এক নির্দেশিকায় সরকারের তরফে একগুচ্ছ বিধি নিয়ম জানানো হয়েছে। স্পষ্ট করে জানানো হয়েছে, কোনও অলঙ্কার পরে স্কুলে আসতে পারবে না পড়ুয়ারা। শরীরে থাকা চলবে না কোনও মাদুলি-তাবিজ-কবচ। 

করোনা মহামারির জেরে গত মার্চ থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। সংক্রমণ কমতে অবশেষে রাজ্যের স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। কিন্তু স্কুল থেকে সংক্রমণ ছড়ানোর ব্যাপারে সতর্ক তারা। তাই শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের জন্য জারি হয়েছে নির্দেশিকা। তাতেই স্পষ্ট করা হয়েছে, মাদুলি বা তাবিজ পরে স্কুলে আসা চলবে না। 

স্কুলগুলিকে শিক্ষা দফতর যে নির্দেশিকা পাঠিয়েছে তাতে করোনা প্রতিরোধের জন্য একাধিক পদক্ষেপ করতে বলা হয়েছে। তবে তাবিজ বা মাদুলি নিয়ে সরকারি নির্দেশিকা কতটা বাস্তবায়ন সম্ভব হবে তা নিয়ে সন্দিহান শিক্ষদের একাংশ। কারণ এর সঙ্গে অনেকের ধর্মীয় আস্থা যুক্ত থাকে। তবে পড়ুয়াদের মধ্যে এব্যাপারে সচেতন করবেন বলে জানিয়েছেন তাঁরা। 

সঙ্গে এক পড়ুয়ার বই খাতা অন্যজন যাতে স্পর্শ না করে সেব্যাপারেও সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে সরকার। খাবার ভাগ করে খাওয়াতেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। 

 

বন্ধ করুন