বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অবশেষে জাগল রাজ্য, SC-র নির্দেশের ১ মাস পর বেঁধে দেওয়া হল অ্যাম্বুল্যান্স ভাড়া
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

অবশেষে জাগল রাজ্য, SC-র নির্দেশের ১ মাস পর বেঁধে দেওয়া হল অ্যাম্বুল্যান্স ভাড়া

  • গত ১২ সেপ্টেম্বর করোনা রোগীর অ্যাম্বুল্যান্স ভাড়া বেঁধে দেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার পর একাধিকবার পশ্চিমবঙ্গে অ্যাম্বুল্যান্স দৌরাত্ম্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু অ্যাম্বুল্যান্সে লাগাম টানতে কোনও কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি রাজ্য সরকার।

সুপ্রিম কোর্টের নির্দেশের প্রায় ১ মাস পর পশ্চিমবঙ্গে অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার। এই মর্মে তৎপর হতে স্বাস্থ্য কমিশনকে আবেদন জানিয়েছিল স্বাস্থ্য দফতর। কমিশনের সঙ্গে বেসরকারি হাসপাতালগুলির বৈঠকে অবশেষে করোনা রোগীর অ্যাম্বুল্যান্সের সর্বোচ্চ ভাড়া নির্ধারিত হয়েছে। জানানো হয়েছে কলকাতা ও শহরতলিতে সর্বোচ্চ ভাড়া হবে ৩,০০০ টাকা। কিলোমিটার পিছু ২০ টাকা নিতে পারবে সাধারণ অ্যাম্বুল্যান্স। আর শীতাতপ নিয়ন্ত্রিত অ্যাম্বুল্যান্সের সর্বোচ্চ ভাড়া কিলোমিটারে সর্বোচ্চ ২৫ টাকা। 

করোনা মহামারি শুরুর পর থেকে কলকাতা-সহ পশ্চিমের বিভিন্ন জায়গা থেকে অ্যাম্বুল্যান্সের দৌরাত্ম্যের খবর আসছিল। সম্প্রতি এক করোনা রোগীর আত্মীয় দাবি করেন কলকাতার BM বিড়লা হাসপাতাল থেকে CMRI হাসপাতালে ৩০০ মিটার পথ নিয়ে যেতে ৬,০০০ টাকা দাবি করে। অ্যাম্বুল্যান্স পরিষেবা প্রদানকারী সংস্থার দাবি, সমস্ত বিধি মেনে অ্যাম্বুল্যান্স চালাতে যা খরচ তাতে গাড়ি কতদূর গেল তার বেশি প্রভাব পড়ে না। স্যানিটাইজেশন, PPE এসবের খরচ গাড়ি ১ মিটার গেলে যা, ১০০ কিলোমিটার গেলেও তাই।  তাই করোনা অ্যাম্বুল্যান্সের ভাড়া দূরত্ব নিরপেক্ষ।

গত ১২ সেপ্টেম্বর করোনা রোগীর অ্যাম্বুল্যান্স ভাড়া বেঁধে দেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার পর একাধিকবার পশ্চিমবঙ্গে অ্যাম্বুল্যান্স দৌরাত্ম্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু অ্যাম্বুল্যান্সে লাগাম টানতে কোনও কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি রাজ্য সরকার। সম্প্রতি এব্যাপারে তৎপর হতে স্বাস্থ্য কমিশনকে অনুরোধ করে সরকার। সেই অনুরোধে অবশেষে চূড়ান্ত হল কলকাতা ও শহরতলিতে অ্যাম্বুল্যান্সের ভাড়া। এবার দেখার এই সিদ্ধান্ত বাস্তবে কার্যকর হয় কি না।

বন্ধ করুন