বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের বেসরকারি হাসপাতালে রক্ত পরীক্ষা, CT স্ক্যান ও X-Ray-র দর বেঁধে দিল সরকার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যের বেসরকারি হাসপাতালে রক্ত পরীক্ষা, CT স্ক্যান ও X-Ray-র দর বেঁধে দিল সরকার

  • স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে, বিভিন্ন পরীক্ষার সর্বোচ্চ দর নির্ধারণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির সুপারিশ গ্রহণ করেছে সরকার।

রাজ্যে প্যাথোলজিক্যাল ও রেডিওলজিক্যাল বেশ কিছু পরীক্ষা নিরীক্ষার দর বেঁধে দিল স্বাস্থ্য দফতর। শুক্রবার দফতর থেকে প্রকাশিত এক নির্দেশিকায় জানানো হয়েছে, ১৫০ বা তার বেশি শয্যা রয়েছে এমন বেসরকারি হাসপাতালের জন্য প্রযোজ্য হবে এই দর। তবে যারা এর থেকে কম দরে পরীক্ষা করছেন তারা তা বদল করতে পারবেন না।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে, বিভিন্ন পরীক্ষার সর্বোচ্চ দর নির্ধারণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির সুপারিশ গ্রহণ করেছে সরকার। ক্লিনিক্যাল এসট্যাবলিশমেন্ট আইন ২০১৭-র ক্ষমতাবলে এই পদক্ষেপ করেছে তারা।

সরকারের প্রকাশিত তালিকা অনুসারে বুকের এক্স-রের সর্বোচ্চ দর ধরা হয়েছে ৪০০ টাকা, আল্ট্রাসনোগ্রাফির জন্য ২,২০০ টাকা, প্রকারভেদে সিটি স্ক্যানের খরচ ৩,৮০০ – ৫,২০০ টাকা। অ্যানজিওগ্রাফির খরচ ১০,০০০ – ১১,০০০ টাকা।

এছাড়া রক্তের বিভিন্ন পরীক্ষার দর বেঁধে দিয়েছে সরকার। প্রোক্যালসিটোনিন পরীক্ষার দর হতে হবে ৪,০০০ টাকার মধ্যে। সোডিয়াম – পটাশিয়াম - ক্লোরাইড পরীক্ষা করাতে গেলে খরচ করতে হবে ৪৫০ টাকা করে।

নির্দেশিকার শেষে জানানো হয়েছে, শুধুমাত্র ১৫০ বা তার বেশি শয্যা রয়েছে এমন বেসরকারি হাসপাতালের ক্ষেত্রেই প্রযোজ্য হবে নতুন মূল্যতালিকা। যারা আগে থেকেই এর কম দামে পরীক্ষা করাচ্ছেন তারা দর বাড়াতে পারবেন না। কিন্তু দর বেশি থাকলে কমাতে হবে।

 

বন্ধ করুন