সোমবার কলকাতায় হগ মার্কেটের সামনে মদ কেনার লাইন।  (AFP)
সোমবার কলকাতায় হগ মার্কেটের সামনে মদ কেনার লাইন।  (AFP)

মদ বিক্রি শুরু হতেই টাকার বৃষ্টি শুরু রাজ্যের কোষাগারে

  • বলে রাখি, লকডাউনের মধ্যেই পশ্চিমবঙ্গে মদের ওপর আবগারি শুল্ক প্রায় ৩০ শতাংশ বাড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

লকডাউনের জেরে প্রায় দেড় মাস পর মদের দোকান খুলেই এক দিনে ৪০ কোটি টাকা রাজস্ব আদায় করল রাজ্য সরকার। মঙ্গলবার পশ্চিমবঙ্গের আবগারি দফতর সূত্রে এই খবর মিলেছে। লকডাউনে যাবতীয় শিল্প বন্ধ থাকায় রাজ্যের কর আদায় প্রায় শূন্যে পৌঁছেছিল। তাতে প্রাণবারি সিঞ্চন করল মদের রাজস্ব। 

টানা ৪০ দিন বন্ধ থাকার পর কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র পেয়ে সোমবার খোলে রাজ্যের মদের দোকানগুলি। আর তার জেরে তৈরি হয় চরম বিশৃঙ্খলা। প্রায় সর্বত্র মদের দোকানের সামনে ভিড় করেন শয়ে শয়ে মানুষ। সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বালাই না রেখে ঝাঁপিয়ে পড়েন তাঁরা। পরিস্থিতি সামাল দিতে মুখ্যমন্ত্রীর বাড়ির পাড়ায় লাঠি পর্যন্ত চালাতে হয়েছে পুলিশকে। মদের দাম বাড়লেও পরোয়া নেই ক্রেতাদের। 

বলে রাখি, লকডাউনের মধ্যেই পশ্চিমবঙ্গে মদের ওপর আবগারি শুল্ক প্রায় ৩০ শতাংশ বাড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যার জেরে এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে বিভিন্ন মদের দাম। 

লকডাউনের তৃতীয় পর্বে মদের দোকান খোলার জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। তাতে মদ কেনার সময় বাধ্যতামূলক হয়েছে মাস্ক পরা। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে মদ কেনা বাধ্যতামূলক হয়েছে। 

 

বন্ধ করুন