বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Darivit Firings: দাড়িভিটকাণ্ডে NIA তদন্তের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চেও মুখ পুড়ল মমতা সরকারের

Darivit Firings: দাড়িভিটকাণ্ডে NIA তদন্তের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চেও মুখ পুড়ল মমতা সরকারের

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

বুধবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘এই ঘটনায় NIA তদন্তের নির্দেশ দেওয়ার যথেষ্ট কারণ রয়েছে বলে মনে হচ্ছে। সিঙ্গল বেঞ্চের নির্দেশ অযৌক্তিক মনে হচ্ছে না'।

দাড়িভিটে পুলিশের গুলিতে ২ যুবকের মৃত্যুর ঘটনার NIA তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চেও ধাক্কা খেল রাজ্য সরকার। বুধবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্পষ্ট করে দিল, সিঙ্গল বেঞ্চের বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ অক্ষরে অক্ষরে মানতে হবে রাজ্য সরকারকে। কেন নির্দেশ মানা হয়নি তা জানতে চেয়ে আগামী ১৫ মার্চ রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ADG সিআইডিকে আদালতে হাজিরা দিতে বলেছেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

আরও পড়ুন: লিলুয়ায় রবার কারখানায় ভয়াবহ আগুন, কাজ করছিলেন শ্রমিকরা, ভয়াবহ পরিস্থিতি

গত বছর ১০ মে দাড়িভিটকাণ্ডের তদন্তভার CIDর থেকে নিয়ে NIAকে দেন বিচারপতি রাজাশেখর মান্থা। একই সঙ্গে তদন্ত সংক্রান্ত যাবতীয় নথি NIAকে হস্তান্তরের নির্দেশ দেন তিনি। তার পর বছর ঘুরতে চললেও NIAকে কোনও নথি হস্তান্তর করেনি রাজ্য পুলিশ। এই অভিযোগে ফের আদালতের দ্বারস্থ হয় NIA. সেই মামলার শুনানিতে গত ১৫ মার্চ রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকা, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চট্টোপাধ্যায় ও ADG CID রাজাশেখরণের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন বিচারপতি মান্থা। বিচারপতি মান্থার নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য।

সেই মামলার শুনানিতে বুধবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘এই ঘটনায় NIA তদন্তের নির্দেশ দেওয়ার যথেষ্ট কারণ রয়েছে বলে মনে হচ্ছে। সিঙ্গল বেঞ্চের নির্দেশ অযৌক্তিক মনে হচ্ছে না। আদালতের নির্দেশের এতদিন পরও কেন ওই ঘটনার তদন্তের নথি NIAকে হস্তান্তর করা হয়নি তা এজলাসে এসে জানাতে হবে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ADG CIDকে।’ আগামী ১৫ এপ্রিল মামলার পরবর্তী শুনানি। সেদিন হাজিরা দিতে হবে ৩ জনকে।

আরও পড়ুন: ‘রাজা কৃষ্ণচন্দ্র ও রাজমাতাকে অপমান করেছেন মমতা’, কমিশনে নালিশ জানাবে বিজেপি

২০১৮ সালের সেপ্টেম্বরে উত্তর দিনাজপুরের দাড়িভিটে বাংলা মাধ্যম স্কুলে উর্দু ভাষার শিক্ষক নিয়োগের প্রতিবাদে সরব হয় ছাত্রছাত্রী ও অভিভাবকরা। স্কুল ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। অভিযোগ বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশের গাড়ি থেকে গুলি চালানো হয়। গুলিতে মৃত্যু হয় রাজেশ ও তাপস নামে ওই স্কুলেরই প্রাক্তন ২ ছাত্রের। সেই ঘটনার NIA তদন্তের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় নিহতদের পরিবার। পুলিশের দাবি, ঘটনাস্থলে গুলি চললেও তা পুলিশ চালায়নি।

বিজেপির দাবি, তোষণের রাজনীতি করতেই দাড়িভিটে স্কুলে উর্দু শিক্ষক নিয়োগ করতে চাইছিল রাজ্য সরকার। এমনকী নিহতদের সুবিচারের পথে সরকারের বাধা হয়ে দাঁড়ানোর কারণ তোষণের রাজনীতিই। এদিন NIA তদন্তের নির্দেশ দেওয়া ছাড়াও ওই ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশও বহাল রেখেছেন হাইকোর্টের প্রধান বিচারপতি। সাত দিনের মধ্যে পরিবারগুলিকে ক্ষতিপূরণ দিতে হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

 

বাংলার মুখ খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.