বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বাস্থ্যসাথী কার্ডে নার্সিংহোম রোগী ভর্তি নিতে না চাইলেই ফোন করুন এই নম্বরে
স্বাস্থ্যসাথী কার্ড হাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
স্বাস্থ্যসাথী কার্ড হাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

স্বাস্থ্যসাথী কার্ডে নার্সিংহোম রোগী ভর্তি নিতে না চাইলেই ফোন করুন এই নম্বরে

  • অভিযোগ জানানোর জন্য হেল্পলাইন চালু করে নার্সিংহোমগুলির ওপর চাপ বাড়াল রাজ্য সরকার।

বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড প্রত্যাখ্যান রুখতে সরাসরি অভিযোগ জানানোর ব্যবস্থা করল রাজ্য সরকার। সেজন্য প্রকাশ করা হয়েছে ৫টি ফোন নম্বর। এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমেও জানানো যাবে অভিযোগ। এর পর সেই বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখবে স্বাস্থ্য কমিশন।

স্বাস্থ্যসাথী কার্ড প্রত্যাখ্যানের বিরুদ্ধে সম্প্রতি সোচ্চার হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হুঁশিয়ারি দিয়েছিলেন নার্সিংহোমের লাইসেন্স বাতিলের। অভিযোগ, তাতেও কাজ হয়নি। ওদিকে আগামী সপ্তাহেই স্বাস্থ্যসাথী কার্ড ফেরানোর ৭টি অভিযোগের শুনানি করবে স্বাস্থ্য কমিশন। তার আগে অভিযোগ জানানোর জন্য হেল্পলাইন চালু করে নার্সিংহোমগুলির ওপর চাপ বাড়াল রাজ্য সরকার।

নবান্নের তরফে ৪টি ফোন নম্বর ও একটি টোল ফ্রি নম্বর প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ডে কোনও বেসরকারি হাসপাতাল রোগী ভর্তি করতে না চাইলে 1800-345-5384 নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। এই নম্বরে ফোন করলে কোনও খরচ লাগবে না।

এছাড়া 9073313211, 9513108383, 8334902900 ও 9830164268 নম্বরে ফোন করেও অভিযোগ জানানো যাবে। সরকারের তরফে হুঁশিয়ারি দিয়ে স্পষ্ট জানানো হয়েছে, স্বাস্থ্যসাথী কার্ড ফেরানোর অভিযোগ সত্যি হলে বেসরকারি হাসপাতালের লাইসেন্স পর্যন্ত বাতিল হতে পারে। পালটা নার্সিংহোম মালিকদের দাবি, স্বাস্থ্যসাথীর অধীনে বিভিন্ন পরিষেবার যে দর নির্ধারণ করেছে সরকার তা দিয়ে হাসপাতাল চালানো সম্ভব নয়।

বন্ধ করুন