বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনায় মৃতের ডেথ সার্টিফিকেট নিয়ে নতুন নির্দেশিকা রাজ্যের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনায় মৃতের ডেথ সার্টিফিকেট নিয়ে নতুন নির্দেশিকা রাজ্যের

  • স্থানান্তরের সময় সংকটজনক করোনা রোগীর ডেথ সার্টিফিকেট বার করতে কালঘাম ছুটছিল মৃতের আত্মীয়দের। যে হাসপাতাল থেকে রেফার করা হয়েছে তারা ডেথ সার্টিফিকেট দিতে রাজি হচ্ছিল না।

করোনার রোগীর ডেথ সার্টিফিকেট নিয়ে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রোগী স্থানান্তরের সময় মাঝপথে তাঁর মৃত্যু হলে কে ডেথ সার্টিফিকেট দেবে সেই বিতর্ক মেটাল স্বাস্থ্য দফতর। এই নিয়ে দীর্ঘদিন ধরে হয়রান হচ্ছিলেন মৃতের আত্মীয়রা। 

রাজ্য সরকারের তরফে স্পষ্ট জানানো হয়েছে, স্থানান্তরের সময় মাঝপথে রোগীর মৃত্যু হলে যে হাসপাতালে রোগী চিকিৎসাধীন ছিলেন ডেথ সার্টিফিকেট দিতে হবে তাদেরই। এব্যাপারে রোগীর আত্মীয়দের কোনও রকম হয়রানি করা যাবে না। তাঁদের কাছ থেকে নেওয়া যাবে না টাকা। 

স্থানান্তরের সময় সংকটজনক করোনা রোগীর ডেথ সার্টিফিকেট বার করতে কালঘাম ছুটছিল মৃতের আত্মীয়দের। যে হাসপাতাল থেকে রেফার করা হয়েছে তারা ডেথ সার্টিফিকেট দিতে রাজি হচ্ছিল না। যে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাদের দাবি ছিল তারা চিকিৎসাই করেনি তাহলে ডেথ সার্টিফিকেট দেবে কী ভাবে? এই দড়ি টানাটানিতে দেহ সৎকারে দেরি হচ্ছিল। অনেক জায়গায় ডেথ সার্টিফিকেটের বিনিময়ে টাকা নেওয়ার অভিযোগও উঠেছে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে। 

 

বন্ধ করুন