বাড়ি > বাংলার মুখ > কলকাতা > হাসপাতালে ভাঙচুর করে পারপাওয়ার দিন শেষ, দ্রুত ব্যবস্থা নিতে এল গ্রিভান্স পোর্টাল
কলকাতার হাসপাতালে ভঙচুরের ছবি
কলকাতার হাসপাতালে ভঙচুরের ছবি

হাসপাতালে ভাঙচুর করে পারপাওয়ার দিন শেষ, দ্রুত ব্যবস্থা নিতে এল গ্রিভান্স পোর্টাল

  • এই সমস্যার সমাধানে একটি পোর্টাল এনেছে রাজ্য স্বাস্থ্য দফতর। এই পোর্টালে অভিযোগ জানাতে পারবেন বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকরা।

পশ্চিমবঙ্গে হাসপাতাল ভাঙচুর ও চিকিৎসক নিগ্রহে দ্রুত ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ করল রাজ্য সরকার। সেজন্য একটি পোর্টাল তৈরি করেছে তারা। তাতে কোনও হাসপাতালে হামলা হলে বা কোনও চিকিৎসক আক্রান্ত হলে সরাসরি ছবিসহ অভিযোগ করতে পারবেন। সেই অভিযোগ সরাসরি পৌঁছবে সরকারের কাছে। ফলে ঘটনার গুরুত্ব বুঝে দ্রুত পদক্ষেপের নির্দেশ দিতে পারবেন আধিকারিকরা। 

চিকিৎসক নিগ্রহ ও হাসপাতাল ভাঙচুর পশ্চিমবঙ্গে একটি পুরনো সমস্যা। কলকাতা হোক বা জেলা, রোগীমৃত্যুতে বারবার সরকারি ও বেসরকারি হাসপাতালে হামলার অভিযোগ মেলে। আক্রান্ত হন চিকিৎসকরা। অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রেই অভিযুক্তদের তেমন কোনও শাস্তি হয় না। বহু ক্ষেত্রে পুলিশ পদক্ষেপ করে অনেক দেরিতে। ততক্ষণে হাসপাতাল চুরমার করে দেন রোগীর আত্মীয়রা। 

এই সমস্যার সমাধানে একটি পোর্টাল এনেছে রাজ্য স্বাস্থ্য দফতর। এই পোর্টালে অভিযোগ জানাতে পারবেন বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকরা। পোর্টালে গিয়ে হাসপাতালের নাম, ঠিকানা, কী সমস্যা হয়েছে, হাসপাতালটি কোন থানার অধীনে তা জানাতে হবে। চিকিৎসকরাও এই পোর্টালে হেনস্থার অভিযোগ জানাতে পারবেন। পোর্টালে কী কী ধরনের অভিযোগ জানানো যাবে তারও উল্লেখ রয়েছে।  

বিশেষজ্ঞদের মতে, করোনা পরিস্থিতিতে চিকিৎসকদের প্রকৃত গুরুত্ব বুঝতে পেরেছে সরকার। তাছাড়া বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে ওঠা অভিযোগের নিষ্পত্তির জন্য রাজ্য সরকার স্বাস্থ্য কমিশন গঠন করলেও বেসরকারি হাসপাতালের অভিযোগ শোনার কোনও ব্যবস্থা করেনি তারা। পোর্টাল খুলে সেই ভারসাম্য রক্ষার চেষ্টা করল স্বাস্থ্য দফতর। 

বন্ধ করুন