বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২০২১ সালে টানা ১৬ দিন পুজোর ছুটি, রাজ্য সরকারি কর্মচারী মহলে খুশির হাওয়া
ফাইল ছবি
ফাইল ছবি

২০২১ সালে টানা ১৬ দিন পুজোর ছুটি, রাজ্য সরকারি কর্মচারী মহলে খুশির হাওয়া

 এই বছর ছিল টানা সতেরো দিন। পুজোয় এই ছুটি শুরু হয়েছিল তৃতীয়া থেকে। আগামী বছর মহাষষ্ঠীর দিন থেকে শুরু হবে।

রাজ্য সরকারি কর্মচারীরা আগামী বছর (‌২০২১)‌ পুজোয় টানা ১৬ দিন ছুটি পাবেন। এই বছর ছিল টানা সতেরো দিন। পুজোয় এই ছুটি শুরু হয়েছিল তৃতীয়া থেকে। আগামী বছর মহাষষ্ঠীর দিন থেকে শুরু হবে। করোনা আবহে এবার বেশ কিছু বাড়তি ছুটির সুযোগ পেয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে সামনের বছর তাদের ছুটির ভাঁড়ারে টান পড়ছে না। বরং আগামী বছর টানা ১৬ দিন পুজোর ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে মোট সরকারি ছুটি চার দিন কমেছে। 

২০ অক্টোবর লক্ষীপুজো। তার পরে আরও দু’‌দিন অর্থাৎ ২২ অক্টোবর পর্যন্ত এই পুজোর ছুটি চলবে। টানা বারো দিনের পুজোর ছুটির সঙ্গে শুরুর আগে এবং শেষে শনিবার–রবিবার থাকায় চার দিন অতিরিক্ত ছুটি পাবেন সরকারি কর্মীরা। রাজ্য সরকার আগামী বছরের ছুটির যে তালিকা প্রকাশ করেছে, তাতেই এই তথ্য উঠে এসেছে।

জানা গিয়েছে, সরকারের এই নয়া ছুটির ক্যালেন্ডারে ছটপুজোয় দু’‌দিন ছুটি রাখা হয়েছে। সরস্বতী পুজো, কালীপুজোর জন্য একটি করে অতিরিক্ত ছুটি আগেই চালু করেছিল রাজ্য সরকার। এবারও তা থাকবে। তবে দোলযাত্রা, মহাবীর জয়ন্তী, রবীন্দ্রজয়ন্তী ও স্বাধীনতা দিবস পড়েছে রবিবার। আবার শনিবার পড়েছে নেতাজীর জন্মদিন, মে দিবস, গান্ধীজয়ন্তী, ভাইফোঁটা, ঈদ–উল–ফিতর এবং বড়দিন। দোলযাত্রা পরের দিনেও হোলির ছুটি থাকছে রাজ্য সরকারের। ক্যালেন্ডারে ৩৯টি সরকারি ছুটি ও চারটি নির্দিষ্ট গোষ্ঠীর উৎসবের জন্য বিশেষ ছুটির কথা রয়েছে। এর মধ্যে এনআই অ্যাক্টে ২২টি ছুটি রয়েছে। বাকি ১৭টি ছুটি রাজ্য সরকার আলাদা করে দিয়েছে।

অর্থ দফতর থেকে ২০২১ সালের রাজ্য সরকারের ছুটির তালিকা প্রকাশ করেছে। আগামী বছর পুজোর ছুটি শনিবার আর রবিবার নিয়ে থাকছে ১৬ দিন। লক্ষ্মী পুজোর পর একদিন বেশি ছুটি দেওয়া হয়েছে। সরকারি কর্মীদের জন্য বিরোধীদের ডাকা বনধে অফিসে আসার কড়া নির্দেশিকা জারি করা হলেও, ছুটি নিয়ে কর্মীদের প্রতি বরাবরই সদয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই বছরও ছুটির তালিকায় রয়েছে বিভিন্ন রকমের চমক। যা দেখে খুশিই হবেন সরকারি কর্মীরা।

বন্ধ করুন