বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আর যেন এমন ঘটনা না ঘটে, ভিডিয়ো কনফারেন্সিংয়ে রাজ্যকে নির্দেশ কেন্দ্রের
নবান্ন। ফাইল ছবি
নবান্ন। ফাইল ছবি

আর যেন এমন ঘটনা না ঘটে, ভিডিয়ো কনফারেন্সিংয়ে রাজ্যকে নির্দেশ কেন্দ্রের

  • শুক্রবার সন্ধ্যায় প্রায় ১ ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বৈঠক শেষে নবান্ন সূত্রে জানা গিয়েছে, জেপি নড্ডার কনভয়ে হামলার ঘটনায় রাজ্য পুলিশের কোনও গাফিলতি ছিল না বলে দাবি করা হয়েছে। জানানো হয়েছে, প্রোটোকল মেনেই নড্ডার নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।

জেপি নড্ডার কনভয়ে হামলার পর প্রশাসনিক স্তরে কেন্দ্র – রাজ্যের চরম সংঘাতের মধ্যেই বৈঠকে বসলেন দুপক্ষের শীর্ষ আমলারা। শুক্রবার পশ্চিমবঙ্গের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ডিজির সঙ্গে ভার্চুয়ার বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের শীর্ষ আমলারা। নবান্ন সূত্রের খবর, বৈঠকে যাবতীয় ইস্যুতে নিজেদের অবস্থানে অনড় ছিলেন রাজ্যের আমলারা।

শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। এদিন তাঁদের দিল্লি তলব করা হয়েছিল। কিন্তু রাজ্যের তরফে জানানো হয়, তিন জনেরই পূর্বনির্ধারিত গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। ফলে ভিডিয়ো কনফারেন্সিংয়ে বৈঠকে রাজি আছেন তাঁরা। 

শুক্রবার সন্ধ্যায় প্রায় ১ ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বৈঠক শেষে নবান্ন সূত্রে জানা গিয়েছে, জেপি নড্ডার কনভয়ে হামলার ঘটনায় রাজ্য পুলিশের কোনও গাফিলতি ছিল না বলে দাবি করা হয়েছে। জানানো হয়েছে, প্রোটোকল মেনেই নড্ডার নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। তবে বিভিন্ন ক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থাগুলির সঙ্গে রাজ্যের সমন্বয় আরও বাড়ানো দরকার বলে সহমতি হয়েছে বৈঠকে। সঙ্গে এই ধরনের ঘটনা যেন ভবিষ্যতে না ঘটে সেব্যাপারে রাজ্যের আমলাদের সতর্ক করেছে কেন্দ্র। একই সঙ্গে স্পষ্ট করা হয়েছে, কেন্দ্রের নির্দেশ মেনে ৩ IPS-কে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠাবে না রাজ্য।

নড্ডার রাজ্য সফরের পর থেকেই চরমে পৌঁছেছে কেন্দ্র রাজ্য সংঘাত। কনভয়ে হামলার ঘটনায় মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে গত ১৪ ডিসেম্বর দিল্লি তলব করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু যাননি তাঁরা। ফের শুক্রবার তলব করা হয় তাঁদের। এদিন শেষে ভিডিয়ো কনফারেন্সিংয়ে হল সেই বৈঠক।

 

বন্ধ করুন