বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কলেজ - বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মূল্যায়ণ কোন পদ্ধতিতে? নির্দেশিকা জারি সরকারের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কলেজ - বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মূল্যায়ণ কোন পদ্ধতিতে? নির্দেশিকা জারি সরকারের

  • রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পাঠানো ওই সুপারিশপত্রে জানানো হয়েছে, এখনো পর্যন্ত পরীক্ষাগুলিতে যে পড়ুয়া যত গড়ে যত নম্বর পেয়েছেন তার ৮০ শতাংশে বৈধ বলে ধার্য করতে হবে।

কলেজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের মূল্যায়ণ কী করে হবে তা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা দফতর। ওই সুপারিশপত্রে জানানো হয়েছে, কোনও পরিস্থিতিতেই ক্যাম্পাসের ভিতরে কোনও পরীক্ষার আয়োজন করতে পারবে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিকল্প মূল্যায়ণ পদ্ধতিতে নম্বর দেওয়া হবে পড়ুয়াদের। 

রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পাঠানো ওই সুপারিশপত্রে জানানো হয়েছে, এখনো পর্যন্ত পরীক্ষাগুলিতে যে পড়ুয়া যত গড়ে যত নম্বর পেয়েছেন তার ৮০ শতাংশে বৈধ বলে ধার্য করতে হবে। তার সঙ্গে শিক্ষকরা আভ্যন্তরীণ মূল্যায়ণের ২০ শতাংশ নম্বর দিতে পারবেন। এভাবেই মূল্যায়ণ হবে পড়ুয়াদের। 

এই পদ্ধতিতে মূল্যায়ণ করে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে। কেউ মূল্যায়ণে অসন্তুষ্ট হলে পরে পরীক্ষায় বসার সুযোগ থাকবে তার কাছে। সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই স্বীকৃতি দেবে বিশ্ববিদ্যালয়।

বলে রাখি, শুক্রবারই উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা আপাতত বাতিল ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সঙ্গে কলেজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য মূল্যায়ণ বিধি তৈরি হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। অবশেষে বিশ্ববিদ্যালয়গুলির হাতে পৌঁছল সেই নির্দেশিকা। 

বন্ধ করুন