বাড়ি > বাংলার মুখ > কলকাতা > করোনা পরীক্ষা করতে হবে ২,২৫০ টাকায়, বেসরকারি হাসপাতালকে রেট চার্টে বাঁধল নবান্ন
শুক্রবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়
শুক্রবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা পরীক্ষা করতে হবে ২,২৫০ টাকায়, বেসরকারি হাসপাতালকে রেট চার্টে বাঁধল নবান্ন

  • করোনার চিকিৎসায় বেসরকারি হাসপাতালের যথেচ্ছাচার রুখতে অবশেষে কড়া পদক্ষেপ করল সরকার। নবান্নের তরফে শুক্রবার জারি এক নির্দেশিকায় বলা হয়েছে ইনডোরে ভর্তি রোগীদের করোনা পরীক্ষার জন্য ২,২৫০ টাকার বেশি নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি।

করোনা মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলিকে ব্যবসা না করে সেবার ভাব নিয়ে কাজ করাতে অনুরোধ করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শুধু অনুরোধে যে চিঁড়ে ভিজবে না তা বুঝে এবার নির্দেশিকা জারি করল নবান্ন। তাতে বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষা-সহ আরও বেশ কয়েকটি ক্ষেত্রে পণ্য ও পরিষেবার সর্বোচ্চ দাম বেঁধে দেওয়া হয়েছে। 

করোনা পরিস্থিতি নিয়ে বেসরকারি হাসপাতালের ভূমিকায় সম্প্রতি বারবার ক্ষোভ প্রকাশ করেছেন মমতা। কখনো মৃত্যুর সংখ্যা বৃদ্ধির পিছনে বেসরকারি হাসপাতালের গাফিলতিকে দায়ী করেছেন, কখনও আবার মাত্রাতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ তুলেছেন তাঁদের বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর কাছে ভুরিভুরি অভিযোগ জমা পড়েছে। 

করোনার চিকিৎসায় বেসরকারি হাসপাতালের যথেচ্ছাচার রুখতে অবশেষে কড়া পদক্ষেপ করল সরকার। নবান্নের তরফে শুক্রবার জারি এক নির্দেশিকায় বলা হয়েছে ইনডোরে ভর্তি রোগীদের করোনা পরীক্ষার জন্য ২,২৫০ টাকার বেশি নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি। PPE-সহ যাবতীয় সুরক্ষা সামগ্রীর জন্য নিতে পারবে ১,০০০ টাকা। এছাড়া চিকিৎসকের পারিশ্রমিক বাবদ ১,০০০ টাকার বেশি নিতে পারবে না তারা। 

এছাড়া করোনা চিকিৎসা ICMR-এর নিয়ম মেনে হচ্ছে কি না তা দেখার জন্য একটি কমিটি গড়েছে সরকার। সেই কমিটি বিভিন্ন হাসপাতালে সারপ্রাইজ ভিজিট করে পরিস্থিতি খতিয়ে দেখবে। কোথাও কোনও বেনিয়ম নজরে পড়লে জানাবে স্বাস্থ্য দফতরকে। 

 

বন্ধ করুন