বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গরমের ছুটি কমে বাড়ল পুজোর, আগামী শিক্ষাবর্ষে সরকারি স্কুলের ছুটির তালিকায় বড় বদল

গরমের ছুটি কমে বাড়ল পুজোর, আগামী শিক্ষাবর্ষে সরকারি স্কুলের ছুটির তালিকায় বড় বদল

প্রতীকী ছবি

নতুন বছরের শিক্ষাবর্ষে পঠন–পাঠনের জন্য বরাদ্দ থাকছে ২৩৬ দিন। তবে যে সহ স্কুলে মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৭ দিন ও যেখানে উচ্চ মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৩ দিন স্কুল হবে।

সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে আগামী বছর ছুটি থাকছে মোট ৬৫ দিন। সম্প্রতি শিক্ষা দফতরের তরফে প্রকাশিত আগামী শিক্ষাবর্ষে স্কুলের ছুটির তালিকা থেকে এই তথ্য জানা গিয়েছে। পরের বছর গরমের ছুটি থাকবে ২৪ মে থেকে ৩ জুন পর্যন্ত, অর্থাৎ ১৪ দিন। যা আগের বছরগুলির তুলনায় কম। কিন্তু সে তুলনায় পুজোর ছুটি পাওয়া যাবে অনেকদিন বেশি। অক্টোবর মাসের ১১ তারিখ থেকে ছুটি শুরু হয়ে তা শেষ হবে ৯ নভেম্বরে। অর্থাৎ মোট ২৬ দিন থাকবে পুজোর ছুটি।

একইসঙ্গে পরের বছর স্কুলের ছুটির তালিকায় মিলবে নতুন দুটি সরকারি ছুটি। ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে ১৮ ফেব্রুয়ারি এবং হরিচাঁদ ঠাকুরের জন্মদিন উপলক্ষে ছুটি থাকবে ৯ এপ্রিল। ২০২১ সাল থেকে রাজ্যের ছাত্রছাত্রীরা ছট পুজোর ছুটি পাবে পরপর দু’‌দিন। এছাড়া ১৩ জুলাই নেপালি কবি ভানুভক্তের জন্মদিবস উপলক্ষে দার্জিলিং এবং কালিম্পং জেলার স্কুলগুলি ছুটি থাকবে।

২০২১ সালের শিক্ষাবর্ষ থেকে বছরে ৫ দিন অতিরিক্ত ছুটি নিতে পারবে স্কুলগুলি। সেই ছুটি কবে নেওয়া হবে তা স্কুল পরিচালন সমিতি ও শিক্ষক–শিক্ষিকাদের মিলে ঠিক করতে হবে। আর যে সব স্কুলে মাধ্যমিক পরীক্ষার সিট পড়বে সেখানে ৯ দিন এবং যেখানে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিট পড়বে সেখানে ১৩ দিন অতিরিক্ত ছুটি থাকবে। নতুন বছরের শিক্ষাবর্ষে পঠন–পাঠনের জন্য বরাদ্দ থাকছে ২৩৬ দিন। তবে যে সহ স্কুলে মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৭ দিন ও যেখানে উচ্চ মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৩ দিন স্কুল হবে।

একইসঙ্গে স্কুল শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মহামারী পরিস্থিতি চলার সময় যদি কোনও ছুটি পড়ে তবে সেই ছুটি পরবর্তী সময় আর নেওয়া যাবে না। উল্লেখ্য, সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যে ১ জুন থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৫ জুন থেকে। চলবে ৩০ জুন পর্যন্ত।

বাংলার মুখ খবর

Latest News

ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট স্মৃতি ইরানির প্রতি অপমানজনক ভাষা ব্যবহার করবেন না, বার্তা রাহুলের ফুলের মালায় সজ্জিত একটার পর একটা গাড়ি, প্রস্তুত অনন্ত-রাধিকার বরযাত্রী! দেখুন বিক্রমের নতুন ছবি 'সূর্য' মুক্তির আগে শুভেচ্ছা জানালেন আর মাধবন! জানেন কেন? সিকিম যাওয়ার বিকল্প রুটও বন্ধ করা হল, একের পর এক ধস, সাবধান পর্যটকরা রাতে নৌকায় ঘুমিয়ে থাকার সময় ভয়ঙ্কর কাণ্ড, মৎস্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ খুলে গেল নতুন দিগন্ত, এবার বিবাহিত, বিবাহবিচ্ছেদ হওয়া মেয়েরাও হবেন মিস সিঙ্গাপুর বিধায়ককে খুনের চেষ্টা, প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন সহ ৫ জনের বিরুদ্ধে মামলা বিরল ‘রংকাট’ শাড়িতে নীতাকে সাজিয়ে তুললেন মণীশ মালহোত্রা, কী বৈশিষ্ট্য এই শাড়ির হার্দিকের পাশে প্রাচীকে দেখে ‘ভাবি ২’ তকমা, নাতাশা বলছেন- শক্রুর সামনে মাথানত….'

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.