বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রূপশ্রী প্রকল্পে সুবিধাভোগীর সংখ্যা ১০ লক্ষ পেরলো, খরচ প্রায় ৩ হাজার কোটি
প্রতীকি ছবি

রূপশ্রী প্রকল্পে সুবিধাভোগীর সংখ্যা ১০ লক্ষ পেরলো, খরচ প্রায় ৩ হাজার কোটি

  • দফতরের তরফে জানানো হয়েছে, ২০১৮ – ১৯ সালে ২.৯৬ লক্ষ, ২০১৯-২০ সালে ৩.০৪ লক্ষ, ২১ – ২২ সালে এখনো পর্যন্ত ২.৩৮ লক্ষ আবেদন জমা পড়েছে।

রূপশ্রী প্রকল্পের অধীনে চলতি অর্থবর্ষে ২.৩৪ লক্ষ তরুণী পেয়েছেন ২৫,০০০ টাকা করে। যে জন্য খরচ হয়েছে ৭৯৫.১৫ কোটি টাকা। এই তথ্য জানানো হয়েছে রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতর থেকে। গত ডিসেম্বরেই রাজ্যে রূপশ্রী প্রকল্পে সুবিধাভোগীর সংখ্যা ১০ লক্ষ পার করেছে বলে দাবি করেছে তারা।

২০১৮ সালে নিম্নবিত্ত পরিবারের মেয়েদের বিয়ের খরচ বাবদ ২৫,০০০ টাকা করে অনুদান ঘোষণা করে তৃণমূল কংগ্রেস সরকার। তার পর থেকে ৩টি অর্থবর্ষে রূপশ্রী প্রকল্পের জন্য মোট ১১.৭১ লক্ষ যুবতী যোগ্য বলে বিবেচিত হয়েছেন। তার মধ্যে ১০.৩৮ লক্ষ যুবতীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইতিমধ্যে টাকা পৌঁছে গিয়েছে।

দফতরের তরফে জানানো হয়েছে, ২০১৮ – ১৯ সালে ২.৯৬ লক্ষ, ২০১৯-২০ সালে ৩.০৪ লক্ষ, ২১ – ২২ সালে এখনো পর্যন্ত ২.৩৮ লক্ষ আবেদন জমা পড়েছে।

নারী ও শিশুকল্যাণমন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন, করোনাকালেও রূপশ্রী প্রকল্প সফল ভাবে রূপায়িত হচ্ছে। এই প্রকল্পের ফলে গরিব মেয়েদের বিয়ে দিতে আর পরিবারকে উদ্বিগ্ন রাত কাটাতে হচ্ছে না। এখনো পর্যন্ত এই প্রকল্পে মোট ২,৮৯৫ কোটি টাকা খরচ করেছে সরকার। আগামীতেও আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মেয়েরা আগামীতেও এই প্রকল্পের সুবিধা পাবেন।

 

বন্ধ করুন