বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অনলাইনে বাড়িভাড়া লেনদেনের ব্যবস্থা, নয়া পোর্টাল আনছে রাজ্য সরকার
ক্লিক করে সহজেই ভাড়াটেরা ভাড়া দিতে পারবেন।

অনলাইনে বাড়িভাড়া লেনদেনের ব্যবস্থা, নয়া পোর্টাল আনছে রাজ্য সরকার

  • রেন্ট কন্ট্রোলের অফিস রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের অধীনে। তারাই এই পোর্টালটি তৈরি করছে। এই দফতর সূত্রে খবর, বাড়িওয়ালা–ভাড়াটিয়া বিবাদের জেরে ভাড়া নিয়ে সমস্যা তৈরি হয়। এমনকী বিবাদের জেরে রেন্ট কন্ট্রোলে আসতে হয়। তাই দু’‌পক্ষের সমন্বয়ের জন্য এই পোর্টালটি চালু করা হয়েছে।

বাড়িওয়ালা–ভাড়াটে বিবাদের জেরে ভাড়া জমা দিতে হয় রেন্ট কন্ট্রোলের অফিসে। এই প্রেক্ষাপটে অনলাইনে ভাড়া দিতে এবার একটি পোর্টাল চালু করছে রাজ্য সরকার। এই পোর্টালের মাধ্যমে পরিষেবার পথ আরও সুগম হবে। সূত্রের খবর, এই পোর্টালটির পোশাকি নাম দেওয়া হয়েছে ‘সলিউশন’। এখানে ক্লিক করে সহজেই ভাড়াটেরা ভাড়া দিতে পারবেন। আর বাড়িওয়ালারাও ভাড়া তুলে নিতে পারবেন অনলাইনেই। ফলে দুয়ারে ভাড়া ব্যবস্থা চালু হচ্ছে।

বিষয়টি ঠিক কেমন হবে?‌ রেন্ট কন্ট্রোলের অফিস রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের অধীনে। তারাই এই পোর্টালটি তৈরি করছে। এই দফতর সূত্রে খবর, বাড়িওয়ালা–ভাড়াটিয়া বিবাদের জেরে ভাড়া নিয়ে সমস্যা তৈরি হয়। এমনকী বিবাদের জেরে রেন্ট কন্ট্রোলে আসতে হয়। তাই দু’‌পক্ষের সমন্বয়ের জন্য এই পোর্টালটি চালু করা হয়েছে।

কেন এমন উদ্যোগ নেওয়া হচ্ছে?‌ জানা গিয়েছে, কলকাতায় এই সমস্যা থাকলেও তা কম। কিন্তু জেলায় এই সমস্যা বড় আকারে রযেছে। তাই মানুষের চাপ বাড়ে রেন্ট কন্ট্রোলের অফিসে। সেই চাপ কমাতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। একদিকে যেমন চাপ কমবে অন্যদিকে তেমনি অনলাইনে বাড়িতে বসে ভাড়া তুলে নিশ্চিন্ত হতে পারবেন বাড়িওয়ালারা।

কেমন করে অনলাইনে ভাড়া জমা ও পাওয়া যাবে?‌ ভূমি দফতর সূত্রে খবর, অনলাইনের মাধ্যমে ভাড়াটেরা ভাড়া জমা দিতে পারবেন। আর বাড়িওয়ালারা ভাড়ার টাকা তুলতে পারবেন। দু’‌পক্ষকেই প্রমাণ সেখানে লিপিবদ্ধ করতে হবে। সেই ব্যবস্থা থাকছে। পোর্টালটি আগামী কয়েক মাসের মধ্যেই প্রকাশ্যে আসবে। এই পোর্টালটির উদ্বোধন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে করতে অনুরোধ করা হবে।

বন্ধ করুন