বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেসরকারি হাসপাতালগুলিকেও টিকাকরণের অনুমতি দিতে চলেছে রাজ্য সরকার
Consignment from Pune carrying COVID19 vaccines has arrived at Kolkata Airport, in Kolkata on Tuesday. (ANI Photo)
Consignment from Pune carrying COVID19 vaccines has arrived at Kolkata Airport, in Kolkata on Tuesday. (ANI Photo)

বেসরকারি হাসপাতালগুলিকেও টিকাকরণের অনুমতি দিতে চলেছে রাজ্য সরকার

  • তাঁদের টিকা দেওয়ার জন্য একজন স্বাস্থ্যকর্মী, একজন চিকিৎসকের ব্যবস্থা করতে হবে। সঙ্গে টিকা নিরাপদে রাখার ব্যবস্থা করতে হবে তাদের। রাজ্য সরকারের তরফে ৪ জন আধিকারিক বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে যোগাযোগ রাখবেন, নজরদারি চালাবেন।

গোটা দেশের সঙ্গে শুক্রবার থেকে পশ্চিমবঙ্গেও শুরু হবে করোনার টিকাকরণ। তবে তার আগে বেসরকারি হাসপাতালগুলিতেও করোনার টিকাকেন্দ্র খোলার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, ইচ্ছুক হাসপাতালগুলিকে নির্দিষ্ট সংখ্যায় টিকা দেবে রাজ্য সরকার। নিজেদের কর্মীদের ও প্রয়োজনে রোগীদের জন্যও সেই টিকা ব্যবহার করতে পারবে হাসপাতালগুলি।

বুধবার কলকাতার বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে টিকাকরণ নিয়ে বৈঠকে বসেন স্বাস্থ্য দফতরের কর্তারা। সেখানে জানানো হয়, পরিকাঠামো তৈরি করতে পারলে কোভিশিল্ড টিকা পাবে তারাও। সেজন্য তাঁদের টিকা দেওয়ার জন্য একজন স্বাস্থ্যকর্মী, একজন চিকিৎসকের ব্যবস্থা করতে হবে। সঙ্গে টিকা নিরাপদে রাখার ব্যবস্থা করতে হবে তাদের। রাজ্য সরকারের তরফে ৪ জন আধিকারিক বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে যোগাযোগ রাখবেন, নজরদারি চালাবেন। 

এদিনের বৈঠকে একাধিক হাসপাতাল টিকাকরণ শুরু করতে উৎসাহ দেখিয়েছে। এর মধ্যে রয়েছে পিয়ারলেস হাসপাতাল, উডল্যান্ডস ও অ্যাপোলো। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ‘পরিকাঠামো খতিয়ে দেখে তবেই টিকাকরণের অনুমতি দেওয়া হবে বেসরকারি হাসপাতালগুলিকে। সেজন্য কিছুটা সময় লাগবে। রাতারাতি বেসরকারি হাসপাতালে টিকাকরণ শুরু সম্ভব নয়।’ তবে টিকা নেওয়ার পর কারও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তার চিকিৎসার খরচ কে বহন করবে তা জানতে চায় হাসপাতালগুলি।

 

বন্ধ করুন