প্রতীকি ছবি
প্রতীকি ছবি

COVID 19 চিকিৎসার জন্য প্রতিটি জেলায় আলাদা হাসপাতাল ব্যবহার করবে রাজ্য

  • স্বাস্থ্য দফতর সূত্রের খবর, করোনা আক্রান্ত ও তাদের সংস্পর্শে আস মানুষের সংখ্য যে হারে বাড়ছে তাতে আগামী কয়েকদিনে কলকাতার মেডিক্যাল কলেজগুলি বা জেলা হাসপাতাল দিয়ে সামাল দেওয়া মুশকিল।

করোনা আক্রান্তদের দ্রুত চিহ্নিত করে সুস্থ করতে তুলতে এবার রাজ্যের প্রতিটি জেলায় একটি করে করোনা হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ওই হাসপাতালে শুধুমাত্র চিকিৎসা হবে করোনাভাইরাস সংক্রমিতদের। এই নিয়ে স্বাস্থ্যকর্তাদের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে খবর। জেলায় জেলায় হাসপাতাল বাছাইয়ের কাজ শুরু করেছেন তাঁরা।

রাজ্যজুড়ে ছড়িয়ে রয়েছে ৪০টি ‘মাল্টি সুপার’ হাসপাতাল। জেলায় জেলায় সেই হাসপাতালগুলিতে করোনাভাইরাসের চিকিৎসা ও আইসোলেশনের জন্য কী পরিকাঠামো রয়েছে তা CMOH-দের জানাতে বলা হয়েছে। সঙ্গে কী কী পরিকাঠামোর ঘাটতি রয়েছে চাওয়া হয়েছে তার তালিকাও। স্বাস্থ্যভবনে সেই তালিকা এসে পৌঁছলেই প্রতিটি জেলায় করোনা চিকিৎসার জন্য বাছাই করা হবে ১টি করে হাসপাতালকে।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, করোনা আক্রান্ত ও তাদের সংস্পর্শে আস মানুষের সংখ্য যে হারে বাড়ছে তাতে আগামী কয়েকদিনে কলকাতার মেডিক্যাল কলেজগুলি বা জেলা হাসপাতাল দিয়ে সামাল দেওয়া মুশকিল। তাছাড়া সেখানে অন্যান্য জরুরি রোগীদেরও চিকিৎসা দিতে হয়। করোনার চাপ বাড়লে সেই পরিষেবা ব্যহত হওয়ার আশঙ্কা রয়েছে। সঙ্গে রয়েছে রোগী ও চিকিৎসকদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা।

সব মিলিয়ে তাই করোনা চিকিৎসার জন্য আলাদা হাসপাতালকে ব্যবহারই দস্তুর বলে মনে করেছেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা। এবার কতদিনে সেখানে ভেন্টিলেটর সহ অন্যান্য পরিকাঠামো গড়ে তোলা যায়, তাও দেখার।



বন্ধ করুন