বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে ট্যাব দেবে রাজ্য সরকার: মুখ্যমন্ত্রী
নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্য :‌ পিটিআই (PTI)
নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি সৌজন্য :‌ পিটিআই (PTI)

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে ট্যাব দেবে রাজ্য সরকার: মুখ্যমন্ত্রী

  • এদিন মুখ্যমন্ত্রী পরিসংখ্যান দিয়ে বলেন, ‘১৪,০০০ উচ্চ মাধ্যমিক স্কুল ও ৬৩৬টি মাদ্রাসা রয়েছে। সরকারি ও সরকার পোষিত এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ৯.৫ লক্ষ ছাত্রছাত্রীকে ট্যাব দেবে রাজ্য সরকার'।

করোনা পরিস্থিতিতে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের পঠনপাঠন যাতে আর ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রত্যেককে একটি করে ট্যাব দেবে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘ট্যাবের মাধ্যমে বারো ক্লাসের ছেলেমেয়েরা অন্তত পড়াশোনাটা ফলো করতে পারবে।’

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুন মাসে আয়োজন করা নিয়ে আলোচনা চলছে। এর মধ্যে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা যাতে পড়াশোনা চালিয়ে যেতে পারে সেজন্য প্রত্যেককে একটি করে ট্যাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এখন অনেকের কাছেই মোবাইল ফোন না থাকায় তাদের পঠনপাঠনে সমস্যা হচ্ছে। ট্যাবের মাধ্যমে বারো ক্লাসের ছেলেমেয়েরা অন্তত পড়াশোনাটা ফলো করতে পারবেন।’

এদিন মুখ্যমন্ত্রী পরিসংখ্যান দিয়ে বলেন, ‘১৪,০০০ উচ্চ মাধ্যমিক স্কুল ও ৬৩৬টি মাদ্রাসা রয়েছে। সরকারি ও সরকার পোষিত এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ৯.৫ লক্ষ ছাত্রছাত্রীকে ট্যাব দেবে রাজ্য সরকার'। মমতা জানান, যত তাড়াতাড়ি সম্ভব দরপত্র আহ্বান করে ট্যাব কিনে তা বিলি করবে শিক্ষা দফতর।

এছাড়া রাজ্যের সমস্ত মাধ্যমিক স্কুলকে ১টি করে ট্যাব দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন শিক্ষামন্ত্রীকে এই নির্দেশ দেন তিনি। সেই ট্যাবের মাধ্যমে রাজ্যে অনলাইন পঠনপাঠন শুরু করার নির্দেশ দেন তিনি। 

 

বন্ধ করুন