বাড়ি > বাংলার মুখ > কলকাতা > স্কুলের পাঠ্যবইয়ে করোনা ঢোকানোর সিদ্ধান্ত রাজ্য সরকারের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

স্কুলের পাঠ্যবইয়ে করোনা ঢোকানোর সিদ্ধান্ত রাজ্য সরকারের

  • স্কুলের পাঠ্যবইয়ে কী করে করোনা সংক্রান্ত সতর্কতা অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায় সিলেবাস কমিটির ওপর ছেড়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে এবার স্কুলের পাঠ্যবইয়ে যোগ হতে চলেছে করোনা। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যবইয়ে থাকবে করোনা সতর্কতা বিধির উল্লেখ। সঙ্গে আক্রান্তদের কী করা উচিত ও রোগের ভয়াবহতা সম্পর্কেও উল্লেখ থাকবে সেখানে। তবে তা পাঠ্যক্রমের অংশ হবে কি না তা এখনো জানা যায়নি। 

স্কুলের পাঠ্যবইয়ে কী করে করোনা সংক্রান্ত সতর্কতা অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায় সিলেবাস কমিটির ওপর ছেড়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সিলেবাস কমিটির প্রধান অভীক মজুমদার জানিয়েছেন, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রতিটি শ্রেণির পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হবে করোনা সচেতনতা। পাঠ্যবইয়ের শেষে এব্যাপারে ছাত্রছাত্রীদের বিস্তারে জানানো হবে। 

অভীকবাবু জানান, করোনা সংক্রমণের ধরণ ও তা থেকে বাঁচতে কী করা উচিত তার উল্লেখ যেমন থাকবে, তেমনই করোনা সংক্রমণ ঘটলে কী করণীয় তাও জানানো হবে পড়ুয়াদের। তবে কোন শ্রেণির ক্ষেত্রে এব্যাপারে কতটা তথ্য দেওয়া উচিত তা ঠিক করতে মনোবিদদের সঙ্গে আলোচনা চলছে। 

করোনা সংক্রমণের জেরে ৩১ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল কলেজ বন্ধ ঘোষণা করেছে রাজ্য সরকার। স্কুল খোলার অপেক্ষায় রয়েছেন কোটি কোটি পড়ুয়া। স্কুল খোলার আগেই তাদের বইতে ঢুকে পড়তে চলেছে করোনা। 

 

বন্ধ করুন