বাড়ি > বাংলার মুখ > কলকাতা > গোষ্ঠী সংক্রমণের আকার মাপতে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে করোনার অ্যান্টিবডি পরীক্ষা
বুধবার কলকাতায় বাসে উঠছেন যাত্রীরা। (PTI)
বুধবার কলকাতায় বাসে উঠছেন যাত্রীরা। (PTI)

গোষ্ঠী সংক্রমণের আকার মাপতে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে করোনার অ্যান্টিবডি পরীক্ষা

  • স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গায় গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান করা হচ্ছে সেগুলি রয়েছে উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়ায়।

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের চেহারা জানতে এবার Rapid অ্যান্টিবডি টেস্ট শুরু করতে চলেছে রাজ্য সরকার। বুধবার এমনই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। যে সব এলাকায় গোষ্ঠী সংক্রমণ ছড়াচ্ছে বলে অনুমান, সেখানেই পরীক্ষা করা হবে। ইতিমধ্যে এব্যাপারে ICMR-কে জানানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

পশ্চিমবঙ্গে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে রাজ্যে আপাতত ৩টি এলাকাকে চিহ্নিত করা হয়েছে। এলাকাগুলি কলকাতা ও লাগোয়া এলাকায়। এই এলাকায় দ্রুত হারে ছড়াচ্ছে সংক্রমণ। 

গোষ্ঠী সংক্রমণ ঠিক কতটা প্রকট তা জানতে এবার গণহারে করোনার অ্যান্টিবডি পরীক্ষায় নামছে স্বাস্থ্য দফতর। অজয়বাবু জানিয়েছেন, অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে খুব সহজেই সংক্রমণের আকার অনুমান করা যায়। তাই এই পথে এগোচ্ছেন তাঁরা। 

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গায় গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে অনুমান করা হচ্ছে সেগুলি রয়েছে উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়ায়। উত্তর ২৪ পরগনার নিমতায় গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা রয়েছে। কলকাতার রাজাবাজার ও গোবিন্দপুর বসতিতে কোরনার গোষ্ঠী সংক্রমণ ছড়াচ্ছে বলে অনুমান। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের একাংশেও গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা রয়েছে। 

ICMR-এর সহযোগিতায় এই সব এলাকায় ব্যাপক হারে করোনার অ্যান্টিবডি পরীক্ষা শুরু হবে। এতে সঠিক ভাবে চিহ্নিত করা যাবে সংক্রমিতের সংখ্যা ও সংক্রামিত এলাকা।

বলে রাখি, এর আগে কলকাতার কিছু এলাকায় করোনার অ্যান্টিবডি পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষার ফলে জানা গিয়েছিল কলকাতার ১৭ শতাংশ মানুষের দেহে করোনা কখনও না কখনও ঢুকেছিল।

বন্ধ করুন