বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোভিড হাসপাতাল ফাঁকা রাখতে পশ্চিমবঙ্গে চালু হচ্ছে ‘স্যাটেলাইট হসপিটাল ফেসিলিটি’

কোভিড হাসপাতাল ফাঁকা রাখতে পশ্চিমবঙ্গে চালু হচ্ছে ‘স্যাটেলাইট হসপিটাল ফেসিলিটি’

মৃদু বা আপাত উপসর্গহীন কোভিড রোগীদের জন্য নতুন পরিষেবা চালু হতে চলেছে পশ্চিমবঙ্গে। এর আগে 'সেফ হোম সেন্টার' চালু করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই। (PTI)

কোভিড হাসপাতালগুলিতে সংকটাপন্ন করোনা রোগীদের জন্য শয্যা ফাঁকা রাখার উদ্দেশে নতুন পরিকল্পনা করল রাজ্য প্রশাসন।

মৃদু করোনা উপসর্গ এবং উপসর্গহীন রোগীদের জন্য বেসরকারী হাসপাতালগুলির সঙ্গে যৌথ উদ্যোগে ‘স্যাটেলাইট হসপিটাল ফেসিলিটি’ চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এই সমস্ত হাসপাতালে মূলত রোগীদের চিকিৎসা হবে।

কলকাতার মতো শহরাঞ্চল, যেখানে প্রতিদিন উল্লেখযোগ্য হারে সংক্রমণ বাড়ছে, সেখানে নির্দিষ্ট কোভিড হাসপাতালগুলিতে সংকটাপন্ন করোনা রোগীদের জন্য শয্যা ফাঁকা রাখার উদ্দেশে নতুন পরিকল্পনা করল রাজ্য প্রশাসন। 

এই ব্যবস্থায় মূল কোভিড হাসপাতাল সংলগ্ন কোনও ভবনে মৃদু উপসর্গ ও আপাত উপসর্গহীন রোগীদের সমস্ত করোনাবিধি মেনেই ভরতি করা হবে। সেখানে চিকিৎসকদের নজরদারিতে এই সমস্ত রোগীদের রাখা হবে। কোনও রোগীর শারীরিক পরিস্থিতি সংকটজনক হলে তাঁকে সঙ্গে সঙ্গে মূল হাসপাতালে স্থানান্তর করা হবে। রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিকের দাবি, এই অভিনব পরিষেবা সম্ভবত ইতিপূর্বে ভারতের কোনও রাজ্যে শুরু হয়নি। 

তবে এই পরিষেবা অলাভজনক হিসেবে দেবে হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীর থেকে নেওয়া হবে শুধুমাত্র ঘরভাড়া, চিকিৎসকদের ফি ও নার্সদের   চার্জ। আপাতত তিন মাসের জন্য এই পরিষেবা চালু করা হচ্ছে যার মেয়াদ প্রয়োজনে বাড়ানো হতে পারে। 

চলতি সপ্তাহের গোড়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ৬,০০০ এর বেশি শয্যাযুক্ত ১০৪টি 'সেফ হোম সেন্টার' চালু করার কথা ঘোষণা করেছেন। এই কেন্দ্রগুলিতে মৃদু ও আপাত উপসর্গহীন রোগীদের চিকিৎসা হবে। সপ্তাহে এক বা দুই বার চিকিৎসকরা সেখানে রোগীদের পরীক্ষা করবেন। 

পশ্চিমবঙ্গে এই মুহূর্তে মোট ৭৭টি কোভিড হাসপাতালে ১০,৩১৭ শয্যা করোনা রোগীদের জন্য নির্দিষ্ট করেছে প্রশাসন। 

এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ‘অন্যান্য জেলায় অধিকাংশ শয্যা ফাঁকা পড়ে থাকলেও কলকাতায় ৪৫% এর বেশি শয্যা ফাঁকা রয়েছে। কিছু হাসপাতালে দশ শতাংশের কম শয্যা ফাঁকা রয়েছে।’ 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

IND vs AFG T20 WC 2024 Live:আফগানদের বিরুদ্ধে জয়ের ধারা বজায় রাখাই লক্ষ্য ভারতের পুজোর পর বড়দিনেও মুখোমুখি দেব-সৃজিত-শিবপ্রসাদ! ২০২৪-এ আসছে আর কার কোন ছবি? RCB-কে নিয়ে জোকস বলতে গিয়ে নিজেই ট্রোল্ড হলেন কমেডিয়ান! প্রকাশ্যে ভিডিয়ো ‘আমরা ইতিহাসকে…’ শ্যামাপ্রসাদের গলায় মালা দিয়ে জ্যোতিবাবুর নামগান করলেন শুভেন্দু 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.