বাড়ি > বাংলার মুখ > কলকাতা > বাস পিছু ১৫০০০ টাকা করে ভর্তুকি দেবে রাজ্য, ১ জুলাই থেকে চলতে পারে মেট্রোও: মমতা
West Bengal Chief Minister Mamata Banerjee speeks during an all party meeting over COVID-19 situations in Kolkata on Wednesday. (ANI Photo)
West Bengal Chief Minister Mamata Banerjee speeks during an all party meeting over COVID-19 situations in Kolkata on Wednesday. (ANI Photo)

বাস পিছু ১৫০০০ টাকা করে ভর্তুকি দেবে রাজ্য, ১ জুলাই থেকে চলতে পারে মেট্রোও: মমতা

  • একই সঙ্গে মুখ্যমন্ত্রীর ঘোষণা, বেসরকারি বাসের চালক ও কনডাক্টরকেও স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। এর ফলে কেউ অসুস্থ হলে তাঁর চিকিৎসা হবে বিনামূল্যে।

বেসরকারি বাস রাস্তায় নামাতে অবশেষে বিরোধীদের পরামর্শ মেনে ভর্তুকির কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে ১ জুলাই থেকে মেট্রো চালানোর প্রস্তাব দিলেন তিনি। শুক্রবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করেন তিনি। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লকডাউনের মধ্যেই জ্বালানির দাম ক্রমশ বাড়ছে। ফলে বাস চালিয়ে লাভ করতে পারছেন না বাসমালিকরা। তাই ৬,০০০ বাসের মধ্যে মাত্র ২,৫০০ বাস রাস্তায় নেমেছে। সমস্ত বাস রাস্তায় নামাতে মাসে বাসপিছু ১৫,০০০ টাকা করে ভর্তুকি দেবে সরকার। এই ভর্তুকি মিলবে জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর মাসে। 

একই সঙ্গে মুখ্যমন্ত্রীর ঘোষণা, বেসরকারি বাসের চালক ও কনডাক্টরকেও স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। এর ফলে কেউ অসুস্থ হলে তাঁর চিকিৎসা হবে বিনামূল্যে। 

বলে রাখি, গত ৮ জুন থেকে খুলে গিয়েছে কলকাতার সমস্ত অফিস-কাছারি। কিন্তু চলছে না লোকাল ট্রেন। রাস্তায় নামেনি বেসরকারি বাসও ফলে প্রতিদিন অফিসে বেরিয়ে বিধিধ ভোগান্তি পোহাতে হচ্ছে নিত্যযাত্রীদের। 

সঙ্গে মুখ্যমন্ত্রীর মেট্রো চালানোর প্রস্তাব নিয়েও বিভ্রান্তি তৈরি হয়েছে। গত বুধবার সর্বদল বৈঠকের পর নবান্নে মমতা জানিয়েছিলেন জুলাই মাসে লোকাল ট্রেন বা মেট্রো চালানোর পরিকল্পনা নেই সরকারের। তার পর বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় ১২ অগাস্ট পর্যন্ত চালানো হবে না ট্রেন বা মেট্রো। ২ দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর মতি বদলে গেল কী করে, বোঝা মুশকিল। 

 

বন্ধ করুন