বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেলায় জেলায় পৌঁছবে ৪,০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর, বাড়ছে সিলিন্ডারের সংখ্যাও
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

জেলায় জেলায় পৌঁছবে ৪,০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর, বাড়ছে সিলিন্ডারের সংখ্যাও

  • এছাড়া অক্সিজেন সরবরাহ অবাধ রাখতে শিল্পের কাজে ব্যবহার হয় এমন ১১,০০০ অক্সিজেন সিলিন্ডারকে জীবাণুমুক্ত করে স্বাস্থ্য পরিষেবায় ব্যবহার শুরু করেছে রাজ্য সরকার।

রাজ্যে অক্সিজেন পরিবহণ ও সরবরাহের সমস্যা মোকাবিলায় প্রত্যন্ত এলাকায় অক্সিজেন কন্সেনট্রেটর ব্যবহারের ওপর জোর দিল রাজ্য সরকার। প্রায় ৪০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর রাজ্যের বিভিন্ন জেলায় সরবরাহ করা হবে। সঙ্গে শিল্পে ব্যবহৃত অক্সিজেন সিলিন্ডারকে স্বাস্থ্যে ব্যবহার শুরু করেছে রাজ্য সরকার। 

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ইতিমধ্যে তাদের হাতে প্রায় ২,০০০ অক্সিজেন কনসেনট্রেটর এসেছে। এই যন্ত্রগুলি জল ও বিদ্যুৎ ব্যবহার করে অক্সিজেন তৈরি করতে পারে। ফলে সিলিন্ডারের মতো অক্সিজেন ফুরিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রত্যন্ত এলাকায় অক্সিজেন সিলিন্ডারে গ্যাস ফুরিয়ে গেলে তাতে আবার গ্যাস ভরতে প্রচুর সময় নষ্ট হয়। সেজন্য সেই সব জায়গায় অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠাবে রাজ্য সরকার। জরুরি ভিত্তিতে ২,০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর জেলাগুলিতে পাঠানোর পাশাপাশি আরও ২০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর কিনতে চলেছে সরকার। 

এছাড়া অক্সিজেন সরবরাহ অবাধ রাখতে শিল্পের কাজে ব্যবহার হয় এমন ১১,০০০ অক্সিজেন সিলিন্ডারকে জীবাণুমুক্ত করে স্বাস্থ্য পরিষেবায় ব্যবহার শুরু করেছে রাজ্য সরকার। আরও ২০,০০০ সিলিন্ডারকে জীবাণুমুক্ত করার কাজ চলছে। দিন কয়েকের মধ্যে সেগুলিও করোনা রোগীদের অক্সিজেন পৌঁছতে ব্যবহার করা হবে। 

শনিবার আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। তাতে বলা হয়েছে, ২৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যায়ে সরকারি হাসপাতালগুলিকে স্বাস্থ্য দফতরের অনুমতি নিতে হবে না। রোগীকল্যাণ সমিতির অনুমোদনেই খরচ করা যাবে ওই টাকা। 

 

বন্ধ করুন