রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি
রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি

রেশন দু্র্নীতি নিয়ে ক্ষুব্ধ রাজ্যপাল, দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাওয়াই

  • রেশন ব্যবস্থা রাজনীতির লোকেরা দখল করে নিয়েছে, লিখেছেন রাজ্যপাল।

পশ্চিমবঙ্গের রেশন দুর্নীতি নিয়ে এবার সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শনিবার সকালে এক টুইটে এব্যাপারে ক্ষোভ জানান তিনি। সঙ্গে দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছেন রাজ্যপাল।

এদিন টুইটে রাজ্যপাল লিখেছেন, ‘রেশন দুর্নীতি রোজই বাড়ছে। রেশন ব্যবস্থাকে যেন রাজনীতির লোকেরা দখল করে নিয়েছে। গরিবদের বিনামূল্যে রেশন দেওয়া দরকার, বিত্তশালীদের নয়। এব্যাপারে দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা উচিত।‘

একই টুইটে রাজ্য সরকারকেও বিঁধেছেন রাজ্যপাল। তিনি লেখেন, ‘সবাইকে একজোট হয়ে মাঠে নেমে করোনার বিরুদ্ধে লড়তে হবে। জনসংযোগ বা সংবাদমাধ্যমকে ব্যবহার করে এই লড়াই লড়া যায় না। আর রাজনীতি তো নয়ই।’


বলে রাখি, চলতি মাসের শুরু থেকে রেশনে বিনামূল্যে খাদ্যশস্য বিলি শুরু হতেই জেলায় জেলায় বিক্ষোভ দেখাতে থাকেন মানুষ। তাদের দাবি, রেশনে কম সামগ্রী মিলছে। রেশন ডিলারদের আবার অভিযোগ, তাদের কাছ থেকে রেশন সামগ্রী কার্যত ছিনতাই করে নিয়ে যাচ্ছেন তৃণমূলের নেতা-কর্মীরা। সেই চাল তারা তৃণমূলের পতাকার নীচে মুখ্যমন্ত্রীর ছবি সেঁটে ত্রাণ হিসাবে বিলি করছেন। আর গোটা কর্মকাণ্ডে মদত রয়েছে খোদ খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের।

গত কয়েকদিনে অবশ্য বেশ কয়েকবার দলের নেতা-কর্মীদের এই নিয়ে বার্তা দিতে শোনা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি স্পষ্ট জানিয়েছেন, রেশনের চাল দলের ত্রাণ হিসাবে বিলি করা যাবে না। তবে তাতেও কাজের কাজ হয়নি বলে অভিযোগ। এখনো জায়গায় জায়গায় চলছে বিক্ষোভ।

বন্ধ করুন