বাড়ি > বাংলার মুখ > কলকাতা > উপাচার্য পরিষদের আচরণ অবমাননাকর, সুরঞ্জন দাসকে চিঠি রাজ্যপালের
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়  (PTI)
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়  (PTI)

উপাচার্য পরিষদের আচরণ অবমাননাকর, সুরঞ্জন দাসকে চিঠি রাজ্যপালের

  • একই সঙ্গে তিনি লিখেছেন, আচার্যের সঙ্গে আলোচনায় বসার কোনও উদ্যোগ গ্রহণ করছে না উপাচার্য পরিষদ। যা অত্যন্ত অস্বাভাবিক।

এবার উপাচার্য পরিষদের বিরুদ্ধে আচার্যের পদকে হেয় করার অভিযোগে সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সঙ্গে উপাচার্যদের ফের বৈঠকে ডাকলেন তিনি। মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা উপাচার্য পরিষদের চেয়ারম্যান সুরঞ্জন দাসকে এক চিঠি দিয়ে একথা জানান রাজ্যপাল। তিনি বলেন, উপাচার্য সম্মিলনীর কার্যকলাপ আচার্যকে বারবার অপমানিত করছে। 

এদিন রাজ্যপাল লেখেন, কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নিয়ে উপাচার্য পরিষদ যে প্রস্তাব গ্রহণ করেছে তাতে শব্দের ব্যবহার রাজ্যপালের পক্ষে অবমাননাকর। তিনি বলেন, ওই প্রস্তাব প্রত্যাহার করা উচিত সুরঞ্জনবাবুর। 

জগদীপ ধনখড়ের লেখা চিঠি 
জগদীপ ধনখড়ের লেখা চিঠি 

একই সঙ্গে তিনি লিখেছেন, আচার্যের সঙ্গে আলোচনায় বসার কোনও উদ্যোগ গ্রহণ করছে না উপাচার্য পরিষদ। যা অত্যন্ত অস্বাভাবিক। এর পরই সুরঞ্জনবাবু ও রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মধ্যে ১৫ দিনের মধ্যে বৈঠকে বসার ইচ্ছা প্রকাশ করেন তিনি। 

বলে রাখি, রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের বিবাদে শাঁখের করাতের মতো ফেঁসেছেন উপাচার্যরা। অভিযোগ, রাজ্য সরকারের নির্দেশে রাজ্যপালের সঙ্গে বৈঠকে যোগ দিতে পারছেন না তাঁরা। পশ্চিমবঙ্গে শিক্ষায় নৈরাজ্য ও শাসকদলের নিয়ন্ত্রণ কায়েমের অভিযোগ তুলে আলোচনার জন্য উপাচার্যদের রাজভবনে বৈঠকে ডেকেছিলেন রাজ্যপাল। কিন্তু রাজভবনে বৈঠকে যোগ দিতে দেখা যায়নি রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। 

 

বন্ধ করুন