বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বালি পুরসভাকে আলাদা করতে বিধানসভায় পাশ হওয়া বিলের বিস্তারিত তলব করলেন রাজ্যপাল
জগদীপ ধনখড় (PTI)
জগদীপ ধনখড় (PTI)

বালি পুরসভাকে আলাদা করতে বিধানসভায় পাশ হওয়া বিলের বিস্তারিত তলব করলেন রাজ্যপাল

  • বলে রাখি, ক্ষমতায় এসে বালি পুরসভা থেকে হাওড়া পুরনিগম থেকে আলাদা করেছিল তৃণমূল। কিন্তু রাজ্যে পুরভোটের মুখে ফের বালি পুরসভাকে আলাদা করতে বিল পাশ করেছে সরকার।

বালি পুর এলাকাকে হাওড়া পুরসভা থেকে আলাদা করার প্রস্তাব নিয়ে বিধানসভায় পাশ হওয়া বিল চেয়ে পাঠালেন রাজ্যপাল। রবিবার রাজভবন থেকে টুইটে একথা জানানো হয়েছে।

টুইটে জানানো হয়েছে, সংবিধানের ২০০ নম্বর অনুচ্ছেদ অনুসারে হাওড়া মিউনিসিপাল করপোরেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২১-এর বিতর্ক ও অন্যান্য প্রাসঙ্গিক বিস্তারিত চেয়ে পাঠিয়েছেন রাজ্যপাল।

বলে রাখি, ক্ষমতায় এসে বালি পুরসভা থেকে হাওড়া পুরনিগম থেকে আলাদা করেছিল তৃণমূল। কিন্তু রাজ্যে পুরভোটের মুখে ফের বালি পুরসভাকে আলাদা করতে বিল পাশ করেছে সরকার। বিরোধীদের দাবি, রাজনৈতিক স্বার্থ চরিতার্থ হবে না বুঝেই একাজ করেছে তারা।

সংবিধানের ২০০ নম্বর অনুচ্ছেদ অনুসারে বিধানসভায় পাশ হওয়া যে কোনও বিল চাইতে পারেন রাজ্যপাল। তাতে তাঁর কোনও সংশোধনের পরামর্শ থাকলে জানাতে পারেন বিধানসভাকে। অথবা রাষ্ট্রপতির কাছে সেই বিল পাঠিয়ে দিতে পারেন তিনি।

ওদিকে এই ঘটনায় ফের একবার রাজ্য – রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে চলে এসেছে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। এর আগে BSF-এর এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদে রাজ্য বিধানসভায় পাশ হওয়া প্রস্তাবের বিস্তারিত চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যপাল।

 

বন্ধ করুন