বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কল সেন্টারের মতো ‘লগ ইন’ করতে হবে ওয়ার্ক ফ্রম হোমে থাকা রাজ্য সরকারি কর্মীদের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

কল সেন্টারের মতো ‘লগ ইন’ করতে হবে ওয়ার্ক ফ্রম হোমে থাকা রাজ্য সরকারি কর্মীদের

  • গত সোমবার থেকে পশ্চিমবঙ্গে সরকারি দফতরগুলিতে ৭০ শতাংশ হাজিরার বিধি চালু হয়েছে। তবে করোনার উপসর্গ রয়েছে এমন কর্মীদের অফিসে আসার কোনও দরকার নেই বলে জানিয়েছে সরকার।

ওয়ার্ক ফ্রম হোমে থাকা কর্মীদের ওপর নজরদারির জন্য সফটওয়্যার তৈরি করল পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার এক পদস্থ আধিকারিক একথা জানিয়েছেন। আপাতত পরীক্ষামূলকভাবে এই সফটওয়্যার ব্যবহার করবে রাজ্যের অর্থ দফতর। পরীক্ষা সফল হলে অন্য দফতরেই কাজে লাগানো হবে এই সফটওয়্যার। 

সরকারের তরফে স্পষ্ট জানানো হয়েছে, বাড়ি থেকে কাজ করছেন বলে কেই অফিসের সময় অন্য কিছু করতে পারবেন না। সফটওয়্যারে লগ ইন করতে হবে কর্মীদের। যতক্ষণ লগ ইন থাকছেন ওই কর্মী কী করছেন তার তথ্য পৌঁছে যাবে আধিকারিকদের কাছে। 

গত সোমবার থেকে পশ্চিমবঙ্গে সরকারি দফতরগুলিতে ৭০ শতাংশ হাজিরার বিধি চালু হয়েছে। তবে করোনার উপসর্গ রয়েছে এমন কর্মীদের অফিসে আসার কোনও দরকার নেই বলে জানিয়েছে সরকার। সঙ্গে অফিসে যেতে হবে কনটেইনমেন্ট জোনের বাসিন্দাদেরও। এছাড়া মুখোমুখি বৈঠকের বদলে ভিডিয়ো কনফারেন্সিংয়ের পরামর্শ দিয়েছে সরকার। 

বলে রাখি, বর্তমানে IT সংস্থা ও কল সেন্টারের কর্মীদের ওপর এই ধরণের সফটওয়্যার দিয়ে নজরদারি চালানো হয়। এতে কোনও কর্মী কতক্ষণ কাজ করছেন। অফিসের কাজ করছেন না অন্য কাজ করছেন, তা সব দেখতে পায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

 

বন্ধ করুন