বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কর্মরত অবস্থায় মৃত ৩৪৫ জন সিভিক ভলান্টিয়ারের পরিবারের সদস্যকে চাকরি দিচ্ছে রাজ্য
সিভিক ভলান্টিয়ার ও মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
সিভিক ভলান্টিয়ার ও মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কর্মরত অবস্থায় মৃত ৩৪৫ জন সিভিক ভলান্টিয়ারের পরিবারের সদস্যকে চাকরি দিচ্ছে রাজ্য

  • মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কর্মরত অবস্থায় রাজ্যে ৩১৫ জন সিভিক ভলান্টিয়ারের মৃত্যু হয়েছে। একইসঙ্গে প্রাণ হারিয়েছেন ৯ জন মহিলা সিভিক ভলান্টিয়ার ও ২১ জন গ্রামীণ সিভিক ভলান্টিয়ার।

পশ্চিমবঙ্গে ট্রাফিক পুলিশ ও অন্য পুলিশ কর্মীদের ওপর থেকে কাজের চাপ কমানো ও কিছু ছেলেমেয়ের কর্মসংস্থানের উদ্দেশে ‘‌সিভিক ভলান্টিয়ার’‌ নামে নতুন পদ তৈরি করে বর্তমান তৃণমূল সরকার। শুরুর দিকে দৈনিক ভাতা হিসেবে ১৪১ টাকা করে দেওয়া হত তাঁদের। সম্প্রতি হাজার টাকা বেড়ে এখন রাজ্যের সিভিক ভলান্টিয়াররা বেতন পান ৯০০০ টাকা। এবার তাঁদের কথা ভেবেই এক মানবিক উদ্যোগ নিল রাজ্য সরকার।

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কর্মরত অবস্থায় রাজ্যে ৩১৫ জন সিভিক ভলান্টিয়ারের মৃত্যু হয়েছে। একইসঙ্গে প্রাণ হারিয়েছেন ৯ জন মহিলা সিভিক ভলান্টিয়ার ও ২১ জন গ্রামীণ সিভিক ভলান্টিয়ার। মৃত এই ৩৪৫ জনের পরিবারের এক সদস্যকে সিভিক ভলান্টিয়ারের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

গত কয়েক মাস ধরে দু–তিনদিন অন্তর বিভিন্ন জেলা থেকে সিভিক ভলান্টিয়ারের কর্মরত অবস্থায় মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বেশিরভাগই পথ দুর্ঘটনার জেরে মৃত্যুর ঘটনা। এবার সেই কর্মরত অবস্থায় মৃত সিভিক ভলান্টিয়ারের পরিবারের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন বলেন, ‘‌আগে এমন কোনও ব্যবস্থা ছিল না যে সিভিক ভলান্টিয়ারদের কারও মৃত্যু হলে পরিবারের অন্য সদস্য চাকরি পাবে। কিন্তু এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ৩৪৫ জন সিভিক ভলান্টিয়ারের বাড়ির একজনকে সিভিক ভলান্টিয়ারের চাকরি দেওয়া হবে।’‌

এতদিন কর্মরত পুলিশকর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারের এক সদস্যকে চাকরি দিত রাজ্য। করোনা আবহে করোনাযোদ্ধা সরকারি কর্মীদের মৃত্যুতে তাঁর পরিবারের সদস্যকে চাকরি দেওয়া হচ্ছে। আর এবার একই সুবিধা পেতে চলেছেন সিভিক ভলান্টিয়াররা। এ ব্যাপারে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‌‌যেমন কোনও কর্মরত পুলিশকর্মী বা করোনাযোদ্ধার মৃত্যুতে আমরা তাঁদের পরিবারের একজনকে চাকরি দিচ্ছি, তেমনই সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রেও এই সুবিধা দেওয়া হবে।’‌

বন্ধ করুন