বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন্দ্রের পথে হেঁটে নয়া পোর্টাল চালু করছে রাজ্য, টিকার তথ্য দিতে তৈরি বেনভ্যাক্স
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

কেন্দ্রের পথে হেঁটে নয়া পোর্টাল চালু করছে রাজ্য, টিকার তথ্য দিতে তৈরি বেনভ্যাক্স

  • টিকা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করতে এবার নয়া পোর্টাল চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

টিকা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করতে এবার নয়া পোর্টাল চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে বেনভ্যাক্স নামক একটি পোর্টাল তৈরি করতে সফ্‌টওয়্যার প্রস্তুতকারী একটি সংস্থার সঙ্গে এই বিষয়ে কথা হয়েছে রাজ্য সরকারের। এই নয়া পোর্টালের মাধ্যমেই টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিরা যাবতীয় তথ্য পাবেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, কবে দ্বিতীয় ডোজের অ্যাপয়ন্টমেন্ট পাওয়া যাবে, এই তথ্যও বেনভ্যাক্সের মাধ্যমে জানতে পারবেন বাংলার জনগণ।

এতদিন দেশে টিকা সংক্রান্ত যাবতীয় তথ্য শুধুমাত্র কোউইন পোর্টালেই পাওয়া যেত। তবে সেই পথে হেঁটে কেন্দ্রের থেকে আলাদা হওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। উল্লেখ্য, এর আগে টিকার সংশাপত্র নিয়েও কেন্দ্রকে টক্কর দিতে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। জানা গিয়েছে, টিকা নিলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতো সংশাপত্র প্রদান করা হবে রাজ্যের তরফেও।

রাজ্য সরকার নিজের উদ্যোগেই টিকা কিনে সাধারণ মানুষকে তা দেবে। সেই কারণেই টিকাকরণের সংশ্লিষ্ট শংসাপত্রে থাকবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। যেহেতু রাজ্য সরকার নিজের টাকায় ভ্যাকসিন কিনে সাধারণ মানুষকে দিচ্ছে, তাই প্রধানমন্ত্রী ছবির বদলে রাজ্যের মুখ্যমন্ত্রীর ছবি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, যে টিকাগুলি রাজ্যকে পাঠাবে কেন্দ্র, শুধুমাত্র সেই টিকাগুলি দেওয়ার সময়েই সংশ্লিষ্ট শংসাপত্রে থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি।

এদিকে স্লট বুকের ক্ষেত্রে শুধু কোউইনের উপর নির্ভর করে না থেকে এখন কলকাতাবাসী কলকাতা পুরসভার হোয়াটসঅ্যাপ চ্যাট বক্স ব্যবহার করতে পারেন। ওই পদ্ধতিতে বুকিং করে গ্রাহকেরা টিকা কেন্দ্রে পৌঁছনোর পরে সেখানেই কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করে দেওয়া হবে। অবশ্য রাজ্য প্রশাসনের দাবি, রাজ্যে পোর্টাল বা চ্যাট বক্স চালুর সঙ্গে কোউইন পোর্টালের কোনও বিরোধ নেই।

বন্ধ করুন