বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কম সময় ভর্তি থেকে সারাদিনের বিল?‌ বেসরকারি হাসপাতালের রাশ টানল স্বাস্থ্য কমিশন
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কম সময় ভর্তি থেকে সারাদিনের বিল?‌ বেসরকারি হাসপাতালের রাশ টানল স্বাস্থ্য কমিশন

  • বহু ক্ষেত্রে দেখা গিয়েছে, হয়তো কোনও বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে এক ঘণ্টার জন্য ভর্তি হয়েছেন রোগী। কিন্তু তাঁর কাছ থেকে গোটা দিনের বিল নেওয়া হয়েছে। এবার এ সব ঘটনা আটকানোর জন্যই কড়া সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বুধবার পশ্চিমবঙ্গ স্বাস্থ্য কমিশনের বৈঠকে নেওয়া হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। একদিকে যেমন সরকারি হাসপাতালে রোগী রেফারের সমস্যার সমাধানে রাজ্য সরকারের কাছে নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। তেমনই এদিন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের লম্বা বিলে লাগাম টানতে ভর্তি সংক্রান্ত এক নতুন নির্দেশ দিয়েছে কমিশন।

একাধিক বিষয় নিয়ে বুধবার বৈঠকে বসেন স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান তথা প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়, প্রখ্যাত চিকিৎসক অভিজিৎ চৌধুরী ও ডাঃ মাখনলাল সাহা। ছিলেন স্বাস্থ্য দফতরের বেশ কয়েকজন আধিকারিক ও বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরাও। আলোচনা উঠে আসে বেসরকারি হাসপাতালে বিলিং সংক্রান্ত সমস্যার কথা। বহু ক্ষেত্রে দেখা গিয়েছে, হয়তো কোনও বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে এক ঘণ্টার জন্য ভর্তি হয়েছেন রোগী। কিন্তু তাঁর কাছ থেকে গোটা দিনের বিল নেওয়া হয়েছে।

আবার কখনও দেখা গিয়েছে, হয়তো কোনও রোগী ৬ ঘণ্টার জন্য কোনও বেডে ভর্তি হয়েছে, তাঁদের ক্ষেত্রেও বিল করা হয় সারাদিনের। এমনকী এমার্জেন্সি বিভাগেও যদি কেউ কিছুক্ষণের জন্য ভর্তি থাকে, তা হলে তাঁকে সারাদিনের খরচটাই দিতে হয়। স্বাস্থ্য কমিশন এমন বহু অভিযোগ এতদিনে পেয়েছে। এবার এ সব ঘটনা আটকানোর জন্যই কড়া সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এদিন স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, এখন থেকে কোনও রোগী যদি এক ঘণ্টার কম সময় ভর্তি থাকে তবে তাঁর কাছ থেকে এক পয়সাও নিতে পারবে না কোনও বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম। আর ১২ ঘণ্টার কম সময় যদি কেউ ভর্তি থাকে তাঁর কাছ থেকে দৈনিক খরচের এক–চতুর্থাংশ বিল নেওয়া যাবে। অর্থাৎ ১২ ঘণ্টার বেশি যদি কেউ ভর্তি থাকে তবেই তাঁর কাছ থেকে গোটা দিনের বিল নিতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। ‌এই মর্মে ইতিমধ্যে পশ্চিমবঙ্গের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে নির্দেশিকা পাঠানোর কাজও শুরু করেছে কমিশন।

বন্ধ করুন