বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সামান্য ‘ঠান্ডা’ হল কলকাতা, মঙ্গলবারও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় জারি তাপপ্রবাহ
গরম থেকে বাঁচতে…। ছবি - ANI (Saikat Paul)
গরম থেকে বাঁচতে…। ছবি - ANI (Saikat Paul)

সামান্য ‘ঠান্ডা’ হল কলকাতা, মঙ্গলবারও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় জারি তাপপ্রবাহ

  • পূর্বাভাস অনুসারে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে আর বৃষ্টির সম্ভাবনা নেই। পশ্চিম ভারত থেকে শুষ্ক ও উষ্ণ বাতাস বয়ে যাবে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে। যার জেরে আগামী কয়েকদিনও পরিস্থিতি একই রকম থাকবে।

দু’দিনের দাবদাহের পর কিছুটা ‘ঠান্ডা’ হল কলকাতা। তবে মঙ্গলবারও দক্ষিণবঙ্গের সর্বত্র জারি রইল তাপপ্রবাহ। এদিনও রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বাঁকুড়ায়। পূর্বাভাস অনুসারে অন্তত রবিবার পর্যন্ত অপরিবর্তিত থাকবে পরিস্থিতি।

আবহাওয়া দফতরের ওয়েবসাইট অনুসারে এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তার মধ্যে পশ্চিমের জেলাগুলিতে পরিস্থিতি ছিল সব থেকে ভয়াবহ। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। দমদম ছিল ৩৮.৭। এক নজরে দেখে নিন দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা।

আসানসোল – ৪৩.৩

বাঁকুড়া - ৪৩.৭

বারাকপুর – ৩৯.২

বসিরহাট – ৩৯.৫

বহরমপুর – ৪১.৪

বর্ধমান – ৪২.৪

কলাইকুন্ডা - ৪২.১

কলকাতা - ৩৭.০

মেদিনীপুর – ৪১.৫

পানাগড় - ৪৩.৫

পুরুল্যা - ৪২.৮

বিধাননগর (কলকাতা) – ৩৭.৫

শ্রীনিকেতন – ৪১.৯

উলুবেড়িয়া - ৩৯

এদিনও রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বাঁকুড়ায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমলেও আসেপাশের এলাকায় তেমন রেহাই মেলেনি। শহরতলিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি ছুঁইছুঁই।

পূর্বাভাস অনুসারে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে আর বৃষ্টির সম্ভাবনা নেই। পশ্চিম ভারত থেকে শুষ্ক ও উষ্ণ বাতাস বয়ে যাবে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে। যার জেরে আগামী কয়েকদিনও পরিস্থিতি একই রকম থাকবে। যার জেরে স্কুলে সকালে পঠনপাঠনের নির্দেশ জারি করেছে রাজ্য সরকার। এমনকী গরমের ছুটি এগিয়ে আনা যায় কি না সেই ভাবনাও চলছে।

আবহাওয়াবিদরা বলছেন, এপ্রিলে রাজ্যে এই রকম তাপপ্রবাহ সাম্প্রতিককালে হয়নি। অনেকে এজন্য বিশ্বউষ্ণায়নকে দায়ী করছেন। পরিসংখ্যান বলছে গত ২ মাস এক ফোঁটা বৃষ্টি হয়নি কলকাতায়।

 

বন্ধ করুন