প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মোবাইল ফোন ধরতে উচ্চ মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর

  • বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তার আগের দিন সাংবাদিক বৈঠকে পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন না থাকার বিষয়টিতে গুরুত্ব দিয়েছেন সংসদের চেয়ারপার্সন।

উচ্চ মাধ্যমিকের হলে মোবাইল ফোনের প্রাদুর্ভাব রুখতে কড়া পদক্ষেপ করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস বুধবার এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন। তিনি স্পষ্ট করে দিয়েছেন, ফোনসহ ধরা পড়লে বাতিল হবে পরীক্ষা। মোবাইল ফোন চিহ্নিত করতে পরীক্ষাকেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তার আগের দিন সাংবাদিক বৈঠকে পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন না থাকার বিষয়টিতে গুরুত্ব দিয়েছেন সংসদের চেয়ারপার্সন। তিনি জানিয়েছেন।

১. এবার পরীক্ষাকেন্দ্রে প্রতিটি হলে থাকবেন একজন করে চিফ ইনভিজিলেটর। তাঁর কাজ হবে হলে কোনও মোবাইল ফোন রয়েছে কি না তা চিহ্নিত করা।

২. পরীক্ষা শুরুর সময় হলে কোনও মোবাইল ফোন নেই তা নিশ্চিত করে তবে বিলি করতে হবে প্রশ্নপত্র।

৩. হলে মোবাইল ফোন রয়েছে কি না তা চিহ্নিত করতে কোনও পরীক্ষার্থীকে স্পর্শ করা যাবে না। বদলে মেটাল ডিটেক্টরের সাহায্য নেওয়া যেতে পারে।

৪. পরীক্ষা শুরুর ১ ঘণ্টার মধ্যে হল থেকে বেরোতে পারবেন না কোনও পরীক্ষার্থী বা শিক্ষক।

৫. সেন্টারের ভিতরে মোবাইল ফোন নিয়ে ঢোকার অধিকার থাকবে শুধুমাত্র ভেনু ইনচার্জ, সেন্টার সেক্রেটারি ও সেন্টার ইনচার্জের।

৬. এছাড়া কেউ পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন সহ প্রবেশ করতে পারবেন না।

৭. পরীক্ষার হলের ভিতর কোনও পরীক্ষার্থী মোবাইল ফোন সহ ধরা পড়লে তার পরীক্ষা বাতিল হবে।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় লাগাতার মোবাইলে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্নপত্রের গোপনীয়তা নিশ্চিত করতে তাই এবার মরিয়া সংসদ। মহুয়াদেবী জানিয়েছেন, পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে যাবতীয় পদক্ষেপ করেছেন তাঁরা।



বন্ধ করুন