বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আট মাস পর ২৩ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে খুলতে চলেছে ITI
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

আট মাস পর ২৩ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে খুলতে চলেছে ITI

  • স্কুল – কলেজ বন্ধ থাকলেও খুলতে চলেছে পশ্চিমবঙ্গের ITI গুলি। আগামী ২৩ নভেম্বর থেকে রাজ্যের ITI গুলি খোলার নির্দেশ দিয়েছেন বিভাগীয় অধিকর্তা সৌমেন বসু।

করোনা পরিস্থিতির মধ্যে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে খুলতে চলেছে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল – কলেজ বন্ধ থাকলেও খুলতে চলেছে পশ্চিমবঙ্গের ITI গুলি। আগামী ২৩ নভেম্বর থেকে রাজ্যের ITI গুলি খোলার নির্দেশ দিয়েছেন বিভাগীয় অধিকর্তা সৌমেন বসু। 

গত মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন নভেম্বরের ৩০ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। ডিসেম্বরে ঠিক হবে কবে খুলবে স্কুল কলেজ। কিন্তু তার আগেই ITIগুলি চালু করার সিন্ধান্ত নিয়েছে কারিগরি শিক্ষা দফতর। রাজ্য সরকারের ঘোষণার আগেই ITI চালুর সিদ্ধান্তে কিছুটা অবাক ছাত্রছাত্রী ও অভিভাবকরা।

পশ্চিমবঙ্গে সরকারি ITI রয়েছে ১৩০টি। বেসরকারি ITI প্রায় ২৫০। সৌমেনবাবুর যুক্তি, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ITI-এর পার্থক্য রয়েছে। ITI-এ কাজ শেখানো হয় হাতে কলমে। আর পাঠ্যক্রম শেষ না হলে পড়ুয়াদের নিয়োগ পেতেও অসুবিধা হতে পারে। 

সৌমেনবাবুর যু্ক্তি, কল-কারখানা সব খুলে গিয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনে ITI-গুলি চালু করার সিদ্ধান্ত হয়েছে। এব্যাপারে মুখ্যসচিবের অনুমতি নেওয়া হয়েছে। 

গত অগাস্টে ITI-এর ফাইনাল পরীক্ষা নেওয়া যায়নি। জানুয়ারিতে সেই পরীক্ষা নিতে চায় কারিগরি শিক্ষা দফতর।

 

বন্ধ করুন