বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যজুড়ে সফল ভাবে চলছে করোনার টিকা প্রদানের মহড়া
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যজুড়ে সফল ভাবে চলছে করোনার টিকা প্রদানের মহড়া

  • স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা, কোচবিহার সহ বেশ কয়েকটি জেলায় ৩টি করে স্বাস্থ্যকেন্দ্রে চলছে টিকা প্রদানের মহড়া।

গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শুরু হল করোনার টিকা প্রদানের মহড়া। কলকাতার NRS হাসপাতালসহ জেলায় চলছে নকল করোনা টিকার প্রয়োগ। গোটা প্রক্রিয়ার ওপর নজরদারি চালাচ্ছেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। 

এদিন NRS-সহ প্রতিটি জায়গায় ২৫ জন করে স্বেচ্ছাসেবককে নকল করোনা টিকা দেওয়া হয়। কী ভাবে নাম নথিভুক্ত করাতে হবে? কী ভাবে প্রাপকদের কাছে পৌঁছবে SMS. নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে কোথায় অপেক্ষা করবেন প্রাপকরা? কী ভাবে করোনার টিকা সংরক্ষণ থেকে বার করা হবে, সব কিছু নিয়ম মেনে এদিন করেন স্বাস্থ্যকর্মীরা। টিকা গ্রহণের পর প্রাপককে বিশ্রামে রেখে পর্যবেক্ষণ করেন তাঁরা। তার পর তাঁকে বাড়ি যাওয়ার অনুমতি নেওয়া হয়। টিকার আরও একটি মাত্রা নিতে হবে স্বেচ্ছাসেবকদের। 

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা, কোচবিহার সহ বেশ কয়েকটি জেলায় ৩টি করে স্বাস্থ্যকেন্দ্রে চলছে টিকা প্রদানের মহড়া। আগে কলকাতায় একই ধরণের মহড়ায় সফল ভাবে উত্তীর্ণ হয়েছেন প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা। 

স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, WHO ও কেন্দ্রীয় সরকারের গাইডলাইন মেনে টিকা প্রদানে কোথাও কোনও ফাঁক থাকছে কি না তা ঝালিয়ে নিতেই দেশ জুড়ে টিকাপ্রদানের মহড়ার আয়োজন হয়েছে। ইতিমধ্যে কোভিশিল্ড ও কোভ্যাকসিন নামে ২টি টিকাকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতেই সেই টিকা প্রদানের কাজ শুরু হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

 

বন্ধ করুন