বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > West Bengal Primary TET 2022: ডিসেম্বরের মধ্যে হবে প্রাথমিক টেট, পুজোর পরেই জানা যাবে পরীক্ষার দিনক্ষণ
প্রতিকি ছবি

West Bengal Primary TET 2022: ডিসেম্বরের মধ্যে হবে প্রাথমিক টেট, পুজোর পরেই জানা যাবে পরীক্ষার দিনক্ষণ

  • সংসদ সূত্রে খবর, পুজোর মধ্যেই টেট আয়োজনের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করে তা চূড়ান্ত করবেন সংসদ সভাপতি। পুজোর পর জোরকদমে শুরু হয়ে যাবে পরীক্ষা আয়োজনের তোড়জোড়।

ডিসেম্বরের মধ্যেই রাজ্যে হতে চলেছে প্রাথমিক টেট। শুক্রবার বৈঠকের পর একথা জানাল প্রাথমিক শিক্ষা সংসদের অ্যাডহক কমিটি। সঙ্গে কমিটির তরফে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সেপ্টেম্বরের মধ্যে টেট করানো সম্ভব হচ্ছে না।

প্রতি বছর রাজ্যে করাতে হবে প্রাথমিক টেট। আদালতের এই নির্দেশের পর শুক্রবার বিকেলে প্রাথমিক শিক্ষা সংসদের সদর দফতরে বৈঠকে বসেছিলেন সংসদের অ্যাডহক কমিটির সদস্যরা। বৈঠকে পৌরহিত্য করেন সংসদের ভারপ্রাপ্ত সভাপতি গৌতম পাল। বৈঠকে ঠিক হয়েছে, চলতি বছরই ফের প্রাথমিক টেটের আয়োজন করা হবে। পরীক্ষা হবে ডিসেম্বরের মধ্যে। আগামী বছরের শুরুতে শেষ হবে নিয়োগপ্রক্রিয়া। রাজ্যে সেপ্টেম্বরের মধ্যে টেট করাতে হবে বলে একটি নির্দেশে জানিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু এত দ্রুত পরীক্ষা আয়োজন সম্ভব নয় বলে আদালতকে জানাতে চলেছে প্রাথমিক শিক্ষা সংসদ।

পার্থ-কেষ্ট হাওয়ায় ভরসা করবেন না, বঙ্গ বিজেপিকে অন্য পরামর্শ দিলেন ধর্মেন্দ্র

সংসদ সূত্রে খবর, পুজোর মধ্যেই টেট আয়োজনের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করে তা চূড়ান্ত করবেন সংসদ সভাপতি। পুজোর পর জোরকদমে শুরু হয়ে যাবে পরীক্ষা আয়োজনের তোড়জোড়।

তৃণমূল সরকারের জমানায় এখনো পর্যন্ত ৩ বার প্রাথমিক টেটের আয়োজন হয়েছে। ৩ বারই ব্যাপক দুর্নীতি হয়েছে বলে তদন্তে উঠে এসেছে। লক্ষ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি হয়েছে চাকরি। ওদিকে বঞ্চিত হয়েছেন যোগ্য চাকরিপ্রার্থীরা।

 

 

 

বন্ধ করুন