বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিপাকে অসংখ্য কর্মী, শর্ত সাপেক্ষে শপিং মল চালু করতে মমতার কাছে আর্জি

বিপাকে অসংখ্য কর্মী, শর্ত সাপেক্ষে শপিং মল চালু করতে মমতার কাছে আর্জি

শর্ত সাপেক্ষে শপিং মল চালু করার আর্জি।

লকডাউনে বিপন্ন প্রায় ১.২০ কোটি কর্মী।

দেশজুড়ে লকডাউনের কারণে ব্যবসা ঝিমিয়ে পড়েছে। সংকট থেকে মুক্তি পেতে সীমিত সংখ্যক কর্মী ও গ্রাহকের প্রবেশ-সহ সরকারি বিধিনিষেধ মেনে ফের শপিং মল ও শপিং সেন্টারগুলি চালু করার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হল শপিং সেন্টার্স অ্যাসোসিয়েশমন অফ ইন্ডিয়া (SCAI)।

অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা অধিকর্তা তথা চেয়ারম্যান অমিতাভ তানেজা জানিয়েছেন, দেশের জিডিপির ১০ শতাংশের বেশি জুড়ে রয়েছে খুচরো ব্যবসা। এই শিল্পক্ষেত্রে কর্মরত প্রায় ১.২০ কোটি কর্মী। 

গত ১ মে মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে চিঠি পাঠিয়েছে SCAI। বেশ কিছু শর্ত উল্লেখ করে শপিং মল চালু করার আবেদন জানানো হয়েছে। শর্তগুলির অন্যতম হল কমন এরিয়া ও মোট লিজ অধীনস্থ এলাকার ৫০% ব্যবহার, খাবার জায়গায় গ্রাহকদের মধ্যে ন্যূনতম ৫ ফিট ব্যবধান বজায় রাখা, প্রবেশ ও প্রস্থানপথে প্লেক্সিগ্লাস বসানো, পার্কিং এলাকার ৫০% ব্যবহার, শৌচাগারে নিয়ন্ত্রিত উপস্থিতি, বিজ্ঞাপনমূলক কাজ বন্ধ এবং দোকানে ঢোকা ও বেরোনোর পথে সেন্সর ভিত্তিক স্যানিটাইজেশন প্রক্রিয়া চালু করা।

চিঠির জবাবে রাজ্য সরকারের তরফে অ্যাসোসিয়েশনকে জানানো হয়েছে, শপিং মল চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী অনুমোদন দেওয়া হবে।

অ্যাসোসিয়েশনের হিসেবে, শপিং মলে সাধারণত প্রতি বর্গফুটে বছরে ১০,০০০ টাকার ব্যবসা হয়। এ ছাড়া কলকাতার ব়ড় মাপের মলগুলিতে এই পরিমাণ বছরে প্রায় প্রতি বর্গফুটে ৫০ লাখ টাকা পর্যন্ত পৌঁছায়। এই কারণেই অ্যাসোসিয়েশনের আর্জি, কয়েক হাজার কর্মীর গ্রাসাচ্ছাদনের কথা বিবেচনা করেও অন্তত শর্তসাপেক্ষে চালু করা হোক শপিং মল। 

 

বাংলার মুখ খবর

Latest News

আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় আইপিএলে অধিনায়ক হিসেবে কেমন পারফরমেন্স শ্রেয়সের? গাড়ি, সম্পত্তি কেনার ইচ্ছা হবে পূরণ, বাড়বে টাকাও! জুনের আগেই লাকি বৃষ সহ কারা? 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! বাজারে নয়া স্মার্টওয়াচ নিয়ে এল Honor, জানুন আছে কী কী বৈশিষ্ট্য জানুন T20 World Cup 2024 Warm up match-র সম্পূর্ণ সূচি! কোন ম্যাচ কীভাবে দেখবেন IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Latest IPL News

IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.