বাড়ি > বাংলার মুখ > কলকাতা > West Bengal Budget 2020: কেজরিওয়ালের পথে হেঁটে বিদ্যুৎ ফ্রি করল রাজ্য সরকার
পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। ফাইল ছবি

West Bengal Budget 2020: কেজরিওয়ালের পথে হেঁটে বিদ্যুৎ ফ্রি করল রাজ্য সরকার

  • ২০২১-এর চ্যালেঞ্জ পার করতে গরিব মানুষকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার সিদ্ধান্ত নিল তারা।

২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ রাজ্য বাজেটে কেজরিওয়ালের পথে হেঁটে বিদ্যুত মাশুল মকুবের প্রস্তাব করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। সোমবার বাজেট পেশ করে তিনি জানিয়েছেন, ‘হাসির আলো নামে এই প্রকল্পের আওতায় ৩ মাসে ৭৫ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন এমন গ্রাহকদের বিদ্যুতের বিল সম্পূর্ণ মকুব করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’ অর্থমন্ত্রীর দাবি, এর ফলে উপকৃত হবে বহু দরিদ্র পরিবার।

রাত পোহালেই রাজধানী দিল্লিতে ভোটগণনা। তার এক্সিট পোলের হিসাব অনুসারে তাতে ফের একবার বাজিমাত করতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে কেজরির সাফল্যের অন্যতম কারণ হিসাবে বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পকে তুলে ধরছেন অনেকে। দিল্লিতে ভোট গণনার আগের দিন রাজ্য বাজেট পেশ করে সেই পথেই হাঁটল রাজ্য সরকার। ২০২১-এর চ্যালেঞ্জ পার করতে গরিব মানুষকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার সিদ্ধান্ত নিল তারা।

রাজ্যে বিদ্যুতের দাম নিয়ে বেশ কয়েক বছর ধরে আন্দোলন চালিয়ে আসছে বিরোধীরা। সম্প্রতি ইস্যুটিকে হাতিয়ার করে CESC-র সদর দফতরে অভিযান চালিয়েছিল বিজেপি। আগে থেকেই পথে রয়েছে বামেরাও। সেই দাবি না মানলেও হতদরিদ্র মানুষকে পাশে পেতে মকুব হল ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুতের মাশুল।



বন্ধ করুন