বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রনের নীচে পলি ব্যাগ, জানালেন ফিরহাদ
প্রতীকি ছবি।

রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রনের নীচে পলি ব্যাগ, জানালেন ফিরহাদ

  • মঙ্গলবার ফিরহাদ জানিয়েছেন, ‘আমরা ৭৫ মাইক্রনের নীচে পলিব্যাগ বন্ধ করতে প্রক্রিয়া শুরু করছি। রাজ্যে যে ১০২৬টি পলিব্যাগ তৈরির কারখানা রয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

রাজ্যে ৭৫ মাইক্রনের নীচে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করতে চলেছে সরকার। সরকারের তরফে এমনই জানিয়েছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। ৭৫ মাইক্রনের নীচে পলিথিন ব্যাগ তৈরি বন্ধ করতে ইতিমধ্যে কারখানাগুলিকে নির্দেশ পাঠিয়েছে রাজ্য সরকার। সব ঠিক থাকলে ১ জুলাই থেকে নিষিদ্ধ হতে চলেছে পুনর্ব্যবহারযোগ্য নয় এমন ৭৫ মাইক্রনের থেকে কম পুরু প্লাস্টিক।

রাজ্যে প্লাস্টিক দূষণ বন্ধ করতে বেশ কয়েক বছর ধরে উদ্যোগী হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। খাতায় কলমে নিষিদ্ধ হয়েছে ৪০ মাইক্রনের থেকে কম পুরু পলিথিন ব্যাগ। কিন্তু কার্যক্ষেত্রে কিছুই হয়নি। যার ফলে পরিবেশের যা ক্ষতি হওয়ার তা তো হচ্ছেই সঙ্গে বর্ষায় নিকাশি ঠিকঠাক রাখতে নাজেহাল হতে হচ্ছে পুর ও নগরোন্নয়ন দফতরকে। ঝক্কি পোহাতে হচ্ছে পুরসভাগুলিকেও। যার ফলে পলি ব্যাগের পীড়া সব থেকে বেশি বুঝেছেন কলকাতার মেয়র ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। ৪০ মাইক্রনের নীচে পলিব্যাগ নিষিদ্ধ করতে সব থেকে বেশি তৎপর তিনিই।

মঙ্গলবার ফিরহাদ জানিয়েছেন, ‘আমরা ৭৫ মাইক্রনের নীচে পলিব্যাগ বন্ধ করতে প্রক্রিয়া শুরু করছি। রাজ্যে যে ১০২৬টি পলিব্যাগ তৈরির কারখানা রয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অবিলম্বে বেআইনি প্লাস্টিক ব্যাগ তৈরি বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে তাদের।’

দেশের বিভিন্ন রাজ্যে ইতিমধ্যে নিষিদ্ধ হয়েছে সিঙ্গল ইউজ প্লাস্টিক। এব্যাপারে অগ্রণী ভূমিকা নিয়ে পড়শি পাহাড়ি রাজ্য সিকিম। সেখানে প্লাস্টিক ব্যাগ তো পরের কথা প্লাস্টিক বোতলও নিষিদ্ধ। এরাজ্যে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করতে জরিমানা আরোপের কথা ভাবছে রাজ্য সরকার। ৭৫ মাইক্রনের কম পুরু পলিব্যাগ ক্রেতাকে দিলে ব্যবসায়ীর ৫০০ টাকা ও ক্রেতার ৫০ টাকা জরিমানার প্রস্তাব রাখা হয়েছে। কিন্তু বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে?

 

বন্ধ করুন